বাসস
  ২০ অক্টোবর ২০২৪, ২০:৩২

এফএসডিসিকে উদ্ধারের সরঞ্জাম হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র

ঢাকা, ২০ অক্টোবর, ২০২৪ (বাসস) : বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠীর বন্যা প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে মার্কিন যুক্তরাষ্ট্র আজ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসডিসি)-কে পানিতে জীবন রক্ষাকারী দ্রুত উদ্ধার সরঞ্জাম, বিপজ্জনক পদার্থ থেকে সুরক্ষা সরঞ্জাম ও চিকিৎসা সামগ্রী হস্তান্তর করেছে। 
বাংলাদেশে নিযুক্ত মার্কিন দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মেগান বোল্ডিন বলেছেন, ‘এটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাথে আমাদের শক্তিশালী অংশীদারিত্ব এবং বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়গুলোতে সক্ষমতা তৈরিতে আমাদের অব্যাহত বিনিয়োগের বহিঃপ্রকাশ।’ 
রাজধানীর মিরপুরে এফএসসিডি প্রশিক্ষণ কমপ্লেক্সে সামগ্রীগুলো হস্তান্তরকালে তিনি এ মন্তব্য করেন।
বোল্ডিন বলেন, মার্কিন সরকার গত পাঁচ ৫ বছরে এফএসসিডি’র সাথে অংশীদারিত্বে সারা দেশে অনেক মেডিকেল ফার্স্ট রেসপন্ডার ট্রেনিং সেমিনার পরিচালনা করেছে।
তিনি আরো বলেন, ‘তারা ২ শতাধিক এফএসসিডি কর্মীকে প্রাথমিক চিকিৎসা ও ট্রমা প্রতিক্রিয়া পদ্ধতির ব্যাপারে প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করেছে।’
সুইফ্ট ওয়াটার রেসকিউ ইকুইপমেন্টে ৮টি স্ফীত নৌকা, ১১০টি ফ্লোটেশন ডিভাইস ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামাদি রয়েছে- যা আজ এফএসসিডিকে প্রদান করা হয়েছে। সরঞ্জামগুলো বন্যা পরিস্থিতিতে ব্যবহার করা হবে। 
এছাড়া এ প্যাকেজে ১২০টিরও বেশি ডিসপোজেবল কভারাল রয়েছে- যা স্বাস্থ্য বা নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ থেকে এফএসসিডি কর্মীদের রক্ষা করবে।
আজ একশত মেডিকেল ব্যাগ প্রদান করা হচ্ছে। এগুলো হচ্ছে- ট্রমা রেসপন্স কিট, যা এফএসসিডি কর্মীদের কার্যকরভাবে জরুরী পরিস্থিতিতে সাড়া দিতে সাহায্য করে। পরিস্থিতিগুলোর মধ্যে ব্যাপক রক্তক্ষরণ, শ্বাসকষ্ট, হাইপোথার্মিয়া ও বড় ধরনের ফ্র্যাকচার অন্তর্গত। আজ যুক্তরাষ্ট্রের প্রদানকৃত সরঞ্জামগুলো সহজেই সংরক্ষণযোগ্য, পরিবহনযোগ্য ও দ্রুত স্থাপনযোগ্য- যা দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে দ্রুত ও কার্যকরভাবে সাড়া দিতে এফএসডিসি’র প্রস্তুতিকে অধিকতর জোরদার করবে। আর এভাবে দেশব্যাপী অসংখ্য লোকের প্রাণ রক্ষা করবে।
বোল্ডিন বলেন, ‘আজকের এ আয়োজন আমাদের মধ্যকার কয়েক দশকের বন্ধুত্ব ও বন্ধনকে অধিকতর শক্তিশালী করার প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আমরা কীভাবে মূল্যায়ন করি তার আরো একটি উদাহরণ।’
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফএসসিডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল।
পরে ইউএস সিভিল মিলিটারি সাপোর্ট এলিমেন্ট প্যাকম অগমেন্টেশন টিমের ডিরেক্টর ক্যাপ্টেন জোশুয়া আর ওয়েলস সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সম্প্রদায় মধ্যে সক্ষমতা তৈরি এবং দুর্যোগের সময় এদেশের মানুষের জীবন বাঁচাতে চায়। 
তিনি বলেন, আজকে আমরা বাংলাদেশকে যে সুইফ্ট ওয়াটার রেসকিউ ইকুইপমেন্ট দিয়েছি, তা বাংলাদেশের সাথে আমাদের শক্তিশালী অংশীদারিত্বের প্রমাণ এবং এটি মানবসৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগে দ্রুত জরুরী পরিস্থিতিতে এফএসসিডি’র কার্যকারিতা ও সক্ষমতা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে।’