বাসস
  ২০ অক্টোবর ২০২৪, ২১:১১

জলবায়ু অর্থায়নে ন্যায্যতার ওপর জোর পরিবেশ উপদেষ্টার 

ঢাকা, ২০ অক্টোবর, ২০২৪ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, জলবায়ু অর্থায়ন ব্যবস্থায় ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে এবং  যেন ঝুঁকিপূর্ণ দেশগুলো ঋণের ফাঁদে না পড়ে।
তিনি আজ রাজধানীর সিরডাপ অডিটোরিয়ামে ‘জলবায়ু অর্থায়নে ন্যায়বিচার:বাংলাদেশ ও অন্যান্য স্বল্পোন্নত দেশগুলোর জন্য জলবায়ু ঋণের ফাঁদের ঝুঁকি’ শীর্ষক জাতীয় সংলাপে এ কথা বলেন।
সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, জলবায়ু অর্থায়ন অবশ্যই ন্যায়বিচারের ভিত্তিতে হতে হবে, যাতে বাংলাদেশসহ অন্যান্য দেশের ওপর অযৌক্তিক ঋণের বোঝা চাপানো না হয়। কারণ জলবায়ু সংকট তৈরিতে এ সকল দেশের কোনো ভূমিকা নেই। 
তিনি বলেন, অভিযোজন ও প্রশমন প্রচেষ্টায় সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে শুধু ঋণ নয়, অনুদানের প্রয়োজনীয়তাস্বীকার করতে হবে।
এ সময় পরিবেশ উপদেষ্টা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলোর ঐতিহাসিক দায়িত্ব ও  শক্তিশালী বৈশ্বিক প্রতিশ্রুতির গুরুত্ব তুলে ধরেন।
তিনি শিল্পোন্নত দেশগুলোকে দায়িত্ব গ্রহণ এবং এমনভাবে আর্থিক সহায়তা প্রদানের আহ্বান জানান যাতে স্বল্পোন্নত দেশগুলোর অর্থনৈতিক সংকট আরও প্রকট না হয়।
 তিনি বলেন, বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলো একদিকে পরিবেশগত,অন্যদিকে অর্থনৈতিক সংকটের মুখোমুখি এবং জলবায়ু অর্থায়নকে অবশ্যই ক্ষমতায়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করা উচিত, শোষণের হাতিয়ার হিসেবে নয়।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের (ন্যাকম) নির্বাহী পরিচালক ড. মনজুরুল হান্নান খান, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের (বিসিসিটি) ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল ইসলাম এবং চেঞ্জ ইনিশিয়েটিভের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম জাকির হোসেন খান।