বাসস
  ০৮ মে ২০২৩, ১৯:২৪

গাজীপুর সিটি নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে জাহাঙ্গীরের রিট খারিজ 

ঢাকা, ৮ মে, ২০২৩ (বাসস) : গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে জাহাঙ্গীর আলমের রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলাম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল ও এম কে রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন  এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
এডভোকেট এম কে রহমান সাংবাদিকদের বলেন, ঋণ খেলাপির (সিআইবি) অভিযোগে রিটার্নিং কর্মকর্তা জাহাঙ্গীর আলমের প্রার্থিতা বাতিল করে দেন। আপিলের পর বিভাগীয় কমিশনারও তা বহাল রাখেন। এরপর হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর আলম। এ আইনজীবী বলেন, আমাদের বক্তব্য হচ্ছে তিনি তো ঋণ নেননি। তাই খেলাপিও না, ছিলেন জামিনদার। আর দুইদিন পরে সিআইবি তালিকা স্থগিতও হয়। কিন্তু আদালতে ফাইন্ডিংস এসেছে-মনোনয়নপত্র দাখিলের সময় ঋণ খেলাপের তালিকায় নাম ছিল। এ কারণে রিট সরাসরি খারিজ করে দেন আদালত। গতকাল রোববার হাইকোর্টে রিটটি করা হয়।
গত ৩০ এপ্রিল আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল করে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন জাহাঙ্গীর আলম। ৪ মে বিকেলে সেই আপিল খারিজ কওে দেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। এরপর তিনি হাইকোর্টে রিটটি দায়ের করেন।
আগামী ২৫ মে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান। বিগত নির্বাচনে জাহাঙ্গীর আলম আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন। এবার দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেন জাহাঙ্গীর।