বাসস
  ১৮ মে ২০২৩, ১৮:৩২

সীমান্তে বন্য হাতির আক্রমণ ঠেকাতে বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১৮ মে, ২০২৩ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে সীমান্ত এলাকায় বন্য হাতির আক্রমন ঠেকাতে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়, বিজিবি’র ময়মনসিংহ সেক্টরের আওতাধীন ৩টি ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা) বন্য হাতির অনুপ্রবেশ ও আক্রমণ হতে সীমান্তবর্তী জনসাধারণের জানমাল ও ফসল রক্ষার্থে বিজিবির সংশ্লিষ্ট বিওপিসমূহ ও বিএসএফ’র ক্যাম্পের মধ্যে আজ মোট ২৬টি স্থানে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও গতকাল এবিষয়ে সংশ্লিষ্ট এলাকার সাধারণ জনসাধারণকে সাথে নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়। 
পতাকা বৈঠকে ভারত হতে আগত বন্য হাতির উপদ্রব বৃদ্ধি পাওয়া, বন্য হাতির আক্রমণে কয়েকজন বাংলাদেশী নাগরিকের হতাহত হওয়া, হাতির ফসলি জমির পাকা ধান নষ্ট করা, জনবসতি এলাকায় প্রবেশ করে গাছপালা ও বাড়ি-ঘরের ক্ষয়ক্ষতির বিষয়টি আলোচনা করা হয়েছে। এ বিষয়ে প্রতিরোধমূলক প্রয়োজনীয় কার্যকরী ব্যবস্থা গ্রহেণের জন্য বিজিবি’র পক্ষ থেকে বিএসএফ সদস্যদের অনুরোধ জানানো হয়। এ ব্যাপারে বিএসএফ কোম্পানী অথবা ক্যাম্প কমান্ডারগণ যথাযথ কার্যকরী ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। এছাড়াও সীমান্ত সংশ্লিষ্ট অন্যান্য সমস্যাসমূহ নিরসনকল্পে উভয়পক্ষের সার্বিক সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা করা হয়। 
উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক বজায় রাখার আশাবাদ ব্যক্ত করে শান্তিপূর্ণ পরিবেশে এসব পতাকা বৈঠক শেষ হয়।