বাসস
  ০২ আগস্ট ২০২৩, ১৫:৩৫

সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন গোডিন

মাদ্রিদ, ২ আগস্ট ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন উরুগুয়ের সাবেক অধিনায়ক দিয়েগো গোডিন। 
আর্জেন্টাইন লিগের শেষ ম্যাচে নিজ  ক্লাব ভেলেজ সার্সফিল্ড ১-০ গোলে হুরাকানের কাছে পরাজিত হবার পর গোডিন অবসরের ঘোষনা দেন। এর মাধ্যমে দুই দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন গোডিন। এই সময়ের মধ্যে গোডিন ৬২৭টি পেশাদার ম্যাচে ৩৮ গোল করেছেন, জয় করেছেন ১০টি শিরোপা। এর মধ্যে রয়েছে দুটি ইউরোপা লিগ ও তিনটি উয়েফা সুপার কাপের ট্রফি। সবগুলোই তিনি এ্যাথলেটিকো মাদ্রিদের অধিনায়ক হিসেবে জয় করেছেন। 
৩৭ বছর বয়সী গোডিন গতকাল আর্জেন্টাইন টিভিতে বলেছেন, ‘আমি এভাবেই এই সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম। শারিরীকভাবে সুস্থ অবস্থায় ফুটবল থেকে বিদায় নিতে চেয়েছিলাম। হয়তোবা অনেকের কাছে এটা বিস্ময়কর মনে হতে পারে। কিন্তু বেশ কিছুদিন ধরেই আমি এসব নিয়ে চিন্তা করছিলাম। এখন আমার কাছে অন্য কিছু অগ্রাধিকার পাচ্ছে। আমার পরিবার উরুগুয়েতে থাকে। সম্প্রতি আমি বাবা হয়েছি। আমি এখন বিশ্রাম নিতে চাই ও অন্যান্য আরো অনেক বিষয় উপভোগ করতে চাই। মাঠে একটি ভাল ইমেজ নিয়ে আমি বিদায় নিতে চেয়েছিলাম।’ 
উরুগুয়ের পেশাদার ক্লাব ন্যাসিওনাল থেকে প্রস্তাব পাওয়া সত্ত্বেও গোডিন অবসরকেই বেছে নিয়েছেন। ২০০৩ সালে নিজ দেশের ক্লাব সিএ সেরোর হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন গোডিন। ২০০৬ সালে তিনি ন্যাসিওনালে পাড়ি জমান। এক বছর পর স্পেনের ভিয়ারিয়ালে যোগ দেন। ২০১০ সালে এ্যাথলেটিকো মাদ্রিদে যোগ দেবার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দীর্ঘ নয় মৌসুম গোডিন সেখানে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। নিজেকে দলের একজন নির্ভরযোগ্য ডিফেন্ডার হিসেবে প্রমান করেছেন। এরপর ইতালিতে ইন্টার মিলান ও কালিয়ারিতে খেলে ব্রাজিলের এ্যাথলেটিকো মিনেইরোতে সংক্ষিপ্ত সময়ের জন্য গিয়েছিলেন। ব্রাজিল থেকে গত বছরের মাঝামাঝিতে ভেলেজ সার্সফিল্ডে যোগ দেন। 
উরুগুয়ের হয়ে ১৬১টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়েছেন গোডিন। চারটি বিশ্বকাপে উরুগুয়েকে প্রতিনিধিত্ব করেছেন। ২০১১ সালে কোপা আমেরিকা জয়ী সোনালী প্রজন্মের উরুগুইয়ান ফুটবল দলের সদস্য ছিলেন। ২০১০ সালে বিশ্বকাপে উরুগুয়ে চতুর্থ স্থান ভাল করেছিল। সেই দলেও তিনি খেলেছেন।