বাসস
  ০৩ আগস্ট ২০২৩, ১৪:৪৮

বুফনের প্রতি জুভেন্টাস ও পার্মার ভালবাসার বার্তা

রোম, ৩ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : ‘তুমি আমাকে সব দিয়েছো। আমি তোমাকে সব দিয়েছি। দুজন মিলেই সব জয় করেছি।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বার্তা দিয়েই বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি টেনেছেন ইতালিয়ান  অভিজ্ঞ ফুটবল গোলরক্ষক ৪৫ বছর বয়সী গিয়ানলুইজি বুফন। 
পুরো ক্যারিয়ার জুড়েই খেলেছেন পার্মা ও জুভেন্টাসে। মাঝে এক মৌসুমের জন্য গিয়েছিলেন ফরাসি লিগ ওয়ান জায়ান্ট পিএসজিতে। কিন্তু সেখানে মন টেকেনি। আবারো ফিরে এসেছিলেন নিজ দেশে। 
জুভেন্টাসের হয়ে ১০টি সিরি-এ শিরোপা জেতা এই অভিজ্ঞ গোলরক্ষক ক্যারিয়ারের শেষটা করলেন পার্মার হয়ে, যে ক্লাবের হয়ে ১৯৯৫ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন। তারও পাঁচ বছর আগে এই ক্লাবেই খেলেছেন যুব দলে। 
জুভেন্টাস তাদের বিবৃতিতে বলেছেন, ‘আবারো আমরা তোমাকে ধন্যবাদ জানাতে চাই। এটা এমন একটি মুহূর্ত যা আমাদের ফুটবলের ইতিহাসে আমরা চির স্মরণীয় করে রাখতে চাই। তুমি শুধুমাত্র সেরাই ছিলে না, তার চেয়েও  বেশী কিছু। তুমি সবার কাছে ‘দ্য গোলকিপার’ হয়ে উঠেছো।’
পার্মার হয়ে ১৯৯৯ সালে উয়েফা কাপ (বর্তমানের ইউরোপা লিগ) শিরোপার মাধ্যমে ক্যারিয়ারে একমাত্র ইউরোপীয়ান ক্লাব ট্রফি জয় করেছেন বুফন। কিন্তু সুবিশাল এই ক্যারিয়ারে কখনো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাতে নিতে পারেননি। তার ক্লাব জুভেন্টাস তিনবার ফাইনাল খেললেও শেষ পর্যন্ত সফল হতে পারেনি। 
পার্মা তার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক বিবৃতিতে লিখেছে, ‘ক্লাব এবং এই শহরের সে একজন ব্যক্তি, একজন চ্যাম্পিয়ন, একজন অধিনায়ক। 
পার্মা মালিক কাইল ক্রস বলেছেন, ‘বর্ণাঢ্য কর্মজীবনে জিজি ছিলেন অসম। তিনি তার ক্ষমতা, অদম্য সংকল্প ও আবেগ দিয়ে মাঠ ও মাঠের বাইরে সবকিছু প্রমান করে গেছেন।’
২০১৮/১৯ মৌসুমে পিএসজির হয়ে বুফন লিগ ওয়ানের শিরোপা জয় করেছেন। এরপর আবারো দুই বছরের জন্য জুভেন্টাসে ফিরে এসেছিলেন। তার সাবেক পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ইতালিয়ানকে একজন ‘স্বর্ণ মানব’ হিসেবে আখ্যায়িত করেছেন। এমবাপ্পে লিখেছেন , ‘তোমার সাথে একই ক্লাবের খেলার সুযোগ পাওয়াটা আমার জন্য অনেক বড় সৌভাগ্যের। তোমার বর্ণাঢ্য ক্যারিয়ারে আমিও তোমার পথের সঙ্গী ছিলাম। তুমি একজন সোনার মানুষ, যিনি আমাকে এমন কিছু মূল্যবান পরামর্শ দিয়েছে যা আমি জীবনের বাকিটা সময় ধরে রাখবো। তোমার যাত্রা শুভ হোক। সব মিলিয়ে তোমাকে ধন্যবাদ।’
সিরি-এ লিগে সর্বোচ্চ ৬৫৭ ম্যাচ খেলার রেকর্ড রয়েছে বুফনের। একইসাথে ইতালি জাতীয় দলের হয়ে ১৯৯৭-২০১৮ সাল পর্যন্ত ইতিহাসের সর্বাধিক ১৭৬ ম্যাচ খেলেছেন। পাঁচটি বিশ্বকাপে খেলে ২০০৬ সালে শিরোপাও জিতেছেন। 
আগামী গ্রীষ্ম পর্যন্ত সিরি-বি’ ক্লাব পার্মার সাথে চুক্তি ছিল বুফনের। কিন্তু সেই চুক্তি বাতিল করে অবসরের সিদ্ধান্ত বেছে নিয়েছেন বুফন। মাত্র ১৭ বছর বয়সে এসি মিলানের বিপক্ষে পার্মার হয়ে অভিষেক হবার পর বুফন জিতেছেন ২৭টি বড় শিরোপা। এর মধ্যে বেশীরভাগ এসেছে জুভেন্টাসের হয়ে ১৯ মৌসুমের ক্যারিয়ারে। ১০টি সিরি-এ ছাড়াও পাঁচটি ইতালিয়ান কাপ জয় করেছেন জুভেন্টাসের জার্সিতে।