বাসস
  ০৪ আগস্ট ২০২৩, ১৬:১৬

মাইলফলকের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে সিরিজ শুরু ভারতের

ত্রিনিদাদ, ৪ আগস্ট ২০২৩ (বাসস) : হার দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে সফরকারী  ভারতীয় ক্রিকেট দল । টি-টোয়েন্টি  ক্রিকেটে  নিজেদের ২শতম ও সিরিজের প্রথম ম্যাচে হতরাতে  ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪ রানে হেরেছে টিম ইন্ডিয়া। পাকিস্তানের পর বিশে^র দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টিতে ২শতম ম্যাচ খেলার নজির গড়লো ভারত।
ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ৪ ওভারে ২৯ রানের সূচনা করেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ব্রান্ডন কিং ও কাইল মায়ার্স। এরমধ্যে মাত্র ১ রান করে ভারতীয়  স্পিনার যুজবেন্দ্রা চাহালের শিকার হন মায়ার্স। একই  ওভারের তৃতীয় বলে কিংকেও তুলে নেন চাহাল। ৪টি চার ও ১টি ছক্কায় ১৯ বলে ২৮ রান করেন কিং।
এরপর ব্যাট হাতে ঝড় তুলেন সাবেক অধিনায়ক নিকোলাস পুরান।  মুখোমুখি হওয়া প্রথম ৭ বলে ২৩ রান নেন তিনি। তিন নম্বরে নামা জনসন চার্লস ৩ রানে থামলেও, ওয়েস্ট ইন্ডিজের রানের চাকা ঘুড়িয়েছেন পুরান ও অধিনায়ক রোভম্যান পাওয়েল। ১৫তম ওভারে পুরানকে থামান ভারতের অধিনায়ক হার্ডিক পান্ডিয়া। ২টি করে চার-ছক্কায় ৩৪ বলে ৪১ রান করে আউট হন পুরান।
দলীয় ৯৬ রানে পুরান ফেরার পর ওয়েস্ট ইন্ডিজকে লড়াই করার মত পুঁিজ এনে দিয়েছেন পাওয়েল। ৩টি করে চার-ছক্কায় ৩২ বলে ৪৮ রান করেন তিনি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৯ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের  অর্শ্বদ্বীপ  সিং ও চাহাল ২টি করে উইকেট নেন।
জবাবে ব্যাট হাতে ব্যর্থ হন ভারতের দুই ওপেনার ইশান কিশান ও শুভমান গিল। ওয়ানডে সিরিজে ৩টি হাফ-সেঞ্চুরি করা কিশান ৬ ও গিল ৩ রান করে আউট হন।
২৮ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর ছোট-ছোট ইনিংস খেলে ভারতকে লড়াইয়ে রাখেন মিডল অর্ডার ব্যাটাররা। সূর্যকুমার যাদব ২১, অভিষেক ম্যাচ খেলতে নামা তিলক ভার্মা ২২ বলে ৩৯ রানে থামেন।
৭৭ রানে চতুর্থ উইকেট পতনের পর জুটি বাঁধেন পান্ডিয়া ও সঞ্জু স্যামসন। পঞ্চম উইকেটে ২৬ বলে ৩৬ রান তুলে ভারতের আশা বাঁচিয়ে রাখেন তারা। কিন্তু ১৬তম ওভারে দু’জনের বিদায়ে লড়াই থেকে ছিটকে পড়েগর ভারত। ১৯ রান করা পান্ডিয়াকে শিকার করেন জেসন হোল্ডার। ১২ রান করে রান আউট হন স্যামসন।
১৯তম ওভারে দলীয় ১২৯ রানে সপ্তম ব্যাটার হিসেবে অক্ষর প্যাটেলকে ১৩ রানে থামিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের পথে নিয়ে আসেন ওবেড ম্যাককয়। শেষ ১১ বলে ২১ রান দরকার পড়ে ভারতের। এমন অবস্থায়র  ওভারে দু’টি চারে ১১ রান তুলেন আর্শদীপ। শেষ ওভারে ১০ রানের প্রয়োজন পড়ে টিম ইন্ডিয়ার।  রোমারিও শেফার্ডের করা শেষ ওভারে ২ উইকেট হারিয়ে ৫ রান নিতে পারে ভারত। ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রান করে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের ম্যাককয়-হোল্ডার ও শেফার্ড ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন হোল্ডার।
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামী ৬ আগস্ট গায়ানায় ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।