বাসস
  ০৬ আগস্ট ২০২৩, ১৫:১৮

ড্যানিশ স্ট্রাইকার হোলান্ডকে দলে ভেড়ালো ইউনাইটেড

লন্ডন, ৬ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : আটালান্টা থেকে ৬৪ মিলিয়ন পাউন্ডে ডেনমার্কের স্ট্রাইকার রাসমাস হোলান্ডকে দলে ভেড়ানোর ঘোষনা দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
পাঁচ বছরের জন্য ওল্ড ট্র্যাফোর্ডের সাথে চুক্তিতে স্বাক্ষর করেছেন হোলান্ড। সাথে আরো এক বছরের চুক্তি বাড়ানোর শর্ত রয়েছে। ইউনাইটেড ম্যানেজার এরিক টেন হাগ শেষ পর্যন্ত প্রিমিয়ার লিগের নতুন মৌসুমকে সামনে রেখে দলে একজন স্বীকৃত স্ট্রাইকারকে চুক্তিভূক্ত করলেন।
সব মিলিয়ে ২০ বছর বয়সী  এই স্ট্রাইকারের জন্য এ্যাড-অন ক্লজ হিসেবে আরো ৮ মিলিয়ন পাউন্ড গুনতে হবে ইউনাইটেডকে।
হোলান্ড বলেছেন, ‘এটা এখন আর গোপন নয় যে ছোটবেলা থেকেই আমি এই ক্লাবের অনেক বড় একজন ভক্ত। ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড় হিসেবে ওল্ড ট্রাফোর্ডের মাঠে হাঁটার স্বপ্ন আমি সবসময়ই দেখেছি। ঐ স্বপ্ন বাস্তবায়নের সুযোগ পেয়ে আমি সত্যিই দারুন উত্তেজিত। ক্লাব আমার উপর যে আস্থা রেখে তার প্রতিদান দিতে আমি দৃঢ়প্রতিজ্ঞ। এখনো আমি ক্যারিয়ারের শুরুর পর্যায়ে রয়েছি। কিন্তু আমি জানি ইউনাইটেডের চ্যালেঞ্জ নিতে আমি প্রস্তুত। বিশ্বমানের কিছু খেলোয়াড়ের সাথে মাঠে নামার অপেক্ষা আর শেষ হচ্ছেনা।’
শনিবার লেন্সের বিরুদ্ধে প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে ৩-১ গোলে জয়ের ঠিক আগ মুহূর্তে ওল্ড ট্রাফোর্ডে সমর্থকদের সাথে হোলান্ডাকে পরিচয় করিয়ে দেয়া হয়। ম্যাচ শুরুর ঘন্টা খানেক আগে হোলান্ডের সাথে চুক্তি নিশ্চিত করে ইউনাইটেড।
টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেনকে পেতে ব্যর্থ হবার পর থেকেই হোলান্ড টেন হাগের শীর্ষ টার্গেটে পরিণত হয়েছিলেন। ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিও হোলান্ডের প্রতি আগ্রহ দেখিয়েছিল। গত মৌসুমে মাঝে মাঝেই দলের আক্রমনভাগ নিয়ে দু:শ্চিন্তায় থাকা টেন হাগ এবার যেকোন মূল্যে একজন স্ট্রাইকারকে দলে ভেড়াতে আগ্রহী ছিলেন। গত আসরে প্রিমিয়ার লিগ টেবিলের তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করে ইউনাইটেড। কিন্তু সব মিলিয়ে গোল করেছিল মাত্র ৫৮টি যা চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির থেকে ৩৬টি কম।
যদিও নতুন সতীর্থদের থেকে হোলান্ড কিছুটা হলেও লো-প্রোফাইলের খেলোয়াড়। কিন্তু তারপরও দলে দ্রুতই নিজের আলাদা একটি জায়গা তিনি করে নিবেন বলে আশাবাদী টেন হাগ। এ সম্পর্কে ইউনাইটেড বস বলেন, ‘সে একজন সত্যিকারের ফ্রন্টম্যান। মাঠে তার শারিরীক উপস্থিতিও বেশ লক্ষ্যনীয়, প্রতিপক্ষকে  চাপে রাখতে, সরাসির গোলের দিকে এগিয়ে যেতে সে পারদর্শী। সবসময়ই সে গোল করতে চায়। আমি মনে করি তার মধ্যে যথেষ্ট সম্ভাবনা আছে। এখন সবকিছু তার উপর নির্ভর করছে। আমরা সবাই মিলে তাকে সহযোগিতা করবো। তার মত একজন খেলোয়াড়ের অপেক্ষায় ছিল ইউনাইটেড। ড্রেসিং রুমে ও মাঠে তাকে সব ধরনের সহযোগিতা করা হবে।’
২০২০ সালে ড্যানিশ ক্লাব এফসি কোপেনহেগেনের হয়ে ক্যারিয়ার শুরুর পর হঠাৎ করেই হোলান্ডের উত্থান হয়। দুই বছর পর তিনি অস্ট্রিয়ান ক্লাব স্টার্ম গ্রাজে পাড়ি জমান। এই ক্লাবের হয়ে ২১ ম্যাচে ১২ গোল করার পর আটালান্টার সাথে ২০২২ সালের আগস্টে চুক্তিভূক্ত হন। গত মৌসুমে ইতালিয়ান ক্লাবের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৩৪ ম্যাচে ১০ গোল করেছেন। আর এতেই টেন হাগের নজড়ে পড়েন।
ডেনমার্কের হয়ে ছয় ম্যাচে এ পর্যন্ত ছয় গোল করেছেন ৬ ফিট ২ ইঞ্চি উচ্চতার এই স্ট্রাইকার। শারিরীক ফিটনেসের প্রমান দিয়ে তিনি প্রিমিয়ার লিগের ডিফেন্ডারদের পরাস্ত করতে পারবেন বলে ইউনাইটেড আশা করছে। উচ্চতার পাশাপাশি দূরন্ত গতি ও পেনাল্টি এরিয়ায় শিকারী প্রবৃত্তিও তার বাড়তি একটি প্রতিভা।
আর এসব কারনে হোলান্ডের আটালান্টা বস গিয়ান পিয়েরো গাসপেরিনি মাঝে মাঝে তাকে ম্যানচেস্টার সিটির রেকর্ড ভঙ্গকারী স্ট্রাইকার আর্লিং হালান্ডের সাথে তুলনা করেছেন। হালান্ডের গোলেই গত মৌসুমে সিটিজেনরা ট্রেবল জয়ে এগিয়ে গিয়েছিল।
টেন হাগ তার প্রথম মৌসুমেই ইউনাইটেডকে ছয় বছর পর ফেব্রুয়ারিতে লিগ কাপের শিরোপা উপহার দিয়েছেন। ফাইনালে নিউক্যাসলকে পরাজিত করে ইউনাইটেড শিরোপা খরা কাটিয়েছে। কিন্তু ডাচ কোচ এবার প্রিমিয়ার লিগের শিরোপা চ্যালেঞ্জে মাঠে নামতে প্রস্তুত। হোলান্ডকে দলে পেয়ে সেই আকাঙ্খা আরো দৃঢ় হয়েছে। চেলসির মিডফিল্ডার ম্যাসন মাউন্ট ও ইন্টার মিলানের গোলরক্ষক আন্দ্রে ওনানার পর তৃতীয় খেলোয়াড় হিসেবে এবারের গ্রীষ্মে ওল্ড ট্রাফোর্ডে এসেছেন হোলান্ড।
আগামী ১৪ আগস্ট ঘরের মাঠে উল্ফসের বিরুদ্ধে ইউনাইটেডের প্রিমিয়ার লিগ শুরুর প্রথম ম্যাচেই হোলান্ডকে মাঠে দেখা যেতে পারে।