বাসস
  ০৮ আগস্ট ২০২৩, ১৬:০৩

লা লিগায় নতুন আসা পাঁচ গুরুত্বপূর্ণ খেলোয়াড়

বার্সেলোনা, ৮ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : এ সপ্তাহের শেষ ২০২৩/২৪  লা লিগা মৌসুম শুরু হতে যাচ্ছে। স্পেনের শীর্ষ দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের দিকে এবারও থাকবে সব স্পটলাইট। ট্রান্সফার মার্কেটে দুই ক্লাবের চিত্রটি ছিল ভিন্ন। 
এবারের লা লিগায় নতুন চুক্তিভূক্ত পাঁচ তারকা খেলোয়াড়ের দিকে নজর দেয়া যাক :
জুড বেলিংহাম (রিয়াল মাদ্রিদ) :
ইংলিশ এই মিডফিল্ডার ক্লাব লিজেন্ড জিনেদিন জিদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে আসার পর পাঁচ নম্বর জার্সি বেছে নিয়েছেন। বরুসিয়া ডর্টমুন্ড থেকে ১৯ বছর বয়সী বেলিংহামকে ১০৩ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে মাদ্রিদ। তার মধ্যে মাদ্রিদের ভবিষ্যত দেখছেন অনেকেই। অভিজ্ঞ লুকা মড্রিচ ও টনি ক্রুসের সাথে মধ্যমাঠে খেলার মাধ্যমে নিজেকে আরো সমৃদ্ধ করতে পারবেন বেলিংহাম। কার্যত দুই ফরাসি মিডফিল্ডার এডুয়ার্ডো কামভিঙ্গা ও অরেলিয়েন টিচুয়ামেনির সাথে লড়াই করেই বেলিংহামকে মূল দলে টিকে থাকতে হবে। গত বছর বিশ^কাপে বেলিংহাম ইংল্যান্ডের জার্সিতে মাঠ মাতিয়েছেন। কিন্তু বুন্দেসলিগার শেষ দিনে ডর্টমুন্ডের শিরোপা হাতছাড়া হবার ম্যাচটিতে তিনি ইনজুরির কারনে বদলী বেঞ্চে ছিলেন। 
 
ইকে গুনডোগান (বার্সেলোনা) :
ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী দলের অধিনায়ক ইকে গুনডোগান ফ্রি ট্রান্সফারে ক্যাম্প ন্যুতে যোগ দিয়েছেন। পেপ গার্দিওলার অধীনে সাত বছরের সফল অধ্যায় শেষে তিনি নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় । অক্টোবরে ৩৩ বছরে পা রাখতে যাওয়া এই জার্মান তারকা বার্সেলোনার মধ্যমাঠকে আরো সমৃদ্ধ করবেন। যদিও এই দলে রয়েছেন তরুন স্প্যানিয়ার্ড পেড্রি ও গাভি এবং অভিজ্ঞ ডাচম্যান ফ্রেংকি ডি জংয়ের মত পরীক্ষীত মিডফিল্ডাররা। পিএসজি থেকে লিওনেল মেসিকে দলে ফেরাতে ব্যর্থ হবার পর বার্সেলোনা গুনডোগানের দিকে হাত বাড়ায়। আর্জেন্টাইন সুপারস্টার পুরনো ডেরায় ফিরে না এসে কিছুটা স্বস্তিতে থাকার প্রয়াসে যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামিতে যোগ দিয়ছেন। একই দলে তার সাথে আরো গিয়েছেন সাবেক দুই বার্সা সতীর্থ সার্জিও বাসকুয়েটস ও জোর্দি আলবা। বাসকুয়েটসের জন্য একবার মূল দলে খেলতে না পারা ওরিয়ল রোমেউ আবারো তার ছোটবেলা ক্লাবে জিরোনা থেকে ফিরে এসেছেন। 
 
আরডা গুলার (রিয়াল মাদ্রিদ) :
তুরস্কের  ক্লাব ফেনারবাচ থেকে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার নাকের ডগা দিয়ে ২০ মিলিয়ণ ইউরোতে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ১৮ বছর বয়সী টার্কিশ মিডফিল্ডার আরডা গুলার। ইতোমধ্যে তাকে অনেকেই মেসির সাথে তুলনা করতে শুরু করেছেন । নতুন প্রজন্মের গ্যালাকটিকোদের সামনে থেকে নেতৃত্ব দেবার সব ধরনের সক্ষমতা গুলারের রয়েছে। বাঁ পায়ের এই প্লেমেকার তুরষ্কে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের কৃতিত্ব অর্জণ করেছেন। দুই বছর আগে ইউরোপা লিগের বাছাইর্বে ফেনারবাচের হয়ে মাত্র ১৬ বছর বয়সে তার অভিষেক হয়। ১৭তম জন্মদিনের দুই সপ্তাহ আগে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে তিনি  ফেনারবাচেতে গোলের রেকর্ড গড়েন। মাদ্রিদের সাথে ছয় বছরের চুক্তি করেছেন গুলার। হাঁটুর ইনজুরির কারনে মৌসুমের শুরুতে হয়তো তাকে বদলী বেঞ্চে কাটাতে হবে।
 
সিজার আজপিলিকুয়েটা (এ্যাথলেটিকো মাদ্রিদ) :
১৩ বছর বিদেশের লিগ কাটিয়ে নিজের ঘরে ফিরে এসেছেন স্প্যানিশ এই ডিফেন্ডার। এর মধ্যে ১১ বছরই ছিলেন চেলসিতে, যেখানে তিনি ক্লাব পর্যায়ের সব বড় শিরোপা জয় করেছেন। চেলসি ছেড়ে এবারের গ্রীষ্মে আজপিলিকুয়েটা এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে এক বছরের চুক্তি করেছেন। ব্লুজদের হয়ে তিনি ৫০৮টি ম্যাচ খেলেছেন। দুইবার জিতেছেন প্রিমিয়ার লিগ শিরোপা। ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলের অধিনায়ক ছিলেন। ৩৩ বছর বয়সী এই ডিফেন্ডার এ্যাথলেটিকোকে নিজের অভিজ্ঞতা দিয়ে সমৃদ্ধ করবেন। দিয়েগো সিমিওনেও আশাবাদী লিগ টেবিলের তৃতীয় স্থান থেকে অন্তত তার দল এবার আরো উপরে উঠতে পারবে।
 
আন্দ্রে সিলভা (রিয়াল সোসিয়েদাদ) :
 লা লিগা টেবিলের চতুর্থ স্থানে থেকে  প্রায় এক দশক পরে আবারো চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসা রিয়াল সোদিয়েদাদে আরবি লিপজিগ থেকে এক বছরের জন্য ধারে যোগ দিয়েছেন ২৭ বছর বয়সী আন্দ্রে সিলভা। দুই বছর আগে এইনট্রাখট ফ্রাংকফুর্টে খেলতে গিয়ে নিজের ক্যারিয়ার ক্ষতির মুখে ফেলেছিলেন এই পর্তুগীজ স্ট্রাইাকার। পোর্তো, এসি মিলান ও সেভিয়ার সাবেক এই স্ট্রাইকার উরুর সমস্যার কারনে প্রাক-মৌসুমে খুব একটা অনুশীলন করতে পারেননি। কিন্তু লা রিয়ালরা এখনো তার থেকে সেরাটা বের করে আনার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।