বাসস
  ১০ আগস্ট ২০২৩, ১৫:৩৮

প্রিমিয়ার লিগ ইতিহাসে চোখ সিটির, প্রথম ম্যাচেই মুখোমুখি চেলসি-লিভারপুর

লন্ডন, ১০ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : কাল  শুক্রবার বার্নলির বিরুদ্ধে ম্যাচ দিয়ে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। প্রথম দল হিসেবে টানা চার লিগে এবার শিরোপা জয়ের হাতছানি সিটির সামনে, যা পুরোপুরি কাজে লাগাতে মুখিয়ে আছে পেপ গার্দিওলার দল।
সিটির আধিপত্য খর্ব করার দারুন এক সুযোগ গত আসরে হাতছাড়া হয়েছে আর্সেনালের। এবার আর সেই ভুল করতে চায়না গানার্সরা। শনিবার নটিংহ্যাম ফরেস্টকে ঘরের মাঠে আতিথ্য দেবার প্রথম দিন থেকেই তাই নিজেদের সামনে এগিয়ে নিতে বদ্ধপরিকর গানার্সরা। 
এদিকে প্রথম দিনই হাই ভোল্টেজ ম্যাচে একে অপরের মুখোমুখি হচ্ছে গত মৌসুমের দুই ব্যর্থ দল লিভারপুল ও চেলসি। রোববার স্ট্যামফোর্ড ব্রীজের এই ম্যাচেই হতাশা কাটাতে দুই দলই মুখিয়ে আছে। 
প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার পাশাপাশি এফএ কাপ ও প্রিমিয়ার লিগের শিরোপা জিতে ঐতিহাসিক ট্রেবল জয়ের সুখস্মৃতি থেকে এখনো যেন বেরিয়ে আসতে পারেনি সিটিজেনরা। সেই স্মৃতিকে পুঁজি করেই এবারো ভাল কিছু করার প্রত্যাশায় তারা মাঠে নামবে। গত কয়েক মৌসুমের আধিপত্য বিবেচনায় সে কারনে সিটিকেই শিরোপা জয়ের অন্যতম ফেবারিট হিসেবে ধরে নেয়া হচ্ছে। 
যদিও গ্রীষ্মকালীণ ট্রান্সফার মার্কেটে গার্দিওলার দলকে অনেকটাই নিষ্প্রভ মনে হয়েছে। তার উপর অধিনায়ক ইকে গুনডোগান ক্লাব ছেড়ে বার্সেলোনায় ও রিয়াদ মাহরেজ সৌদি লিগে পাড়ি জমিয়েছেন। কাইল ওয়াকার ও বার্নান্ডো সিলভাবে দলে ধরে রাখতে লড়াই চালিয়ে যাচ্ছে সিটি। ফ্রি ট্রান্সফারে এখন পর্যন্ত দলে এসেছে দুই ক্রোয়েশিয়ান মাতেও কোভাচিচ ও জোসকো গাভারডিওল। 
গার্দিওলার স্থানে বিপরীত ডাগ আউটে থাকা ভিনসেন্ট কম্পানির ভাস্কর্য্য ইতোমধ্যেই ইত্তিহাদ স্টেডিয়ামের বাইরে শোভা পাচ্ছে। সিটির সাবেক এই অধিানয়ক খুব অল্প সময়ের মধ্যে নিজের কোচিং ক্যারিয়ারেও দ্যুতি ছড়াচ্ছেন। তার অধীনে বার্নলি সাত ম্যাচ হাতে রেখে আবারো প্রিমিয়ার লিগে ফিরে আসার কৃতিত্ব দেখিয়েছে। টার্ফ মুরে ক্রান্তিকালে  যোগ দিয়ে ভিনসেন্ট শেষ পর্যন্ত ছিলেন সফল। 
এর আগে ২০১৬-২০২২ সাল পর্যন্ত সিন ডায়চের অধীনে টানা ছয় মৌসুম প্রিমিয়ার লিগে জায়গা ধরে রাখা বার্নলি নিজেদের স্বকীয়তা দিয়েই অন্য দলগুলোর তুলনায় নিজেদের ভিন্নতা প্রমান করেছে। গার্দিওলার কাছ থেকে অনুপ্রানীত কম্পানি আসার পর বার্নলির চেহারা আমুল পাল্টে গেছে। কম্পানি বলেন, ‘ম্যান সিটির মত একটি দলের বিপক্ষে আমি প্রতি সপ্তাহে, প্রতি মাসে, প্রতি বছর ম্যাচ খেলতে চাই। কারন এই একটি উপায়ে দলের উন্নতি সম্ভব। তাদের মানে পৌঁছানো অসম্ভব। কিন্তু একমাত্র এই মানের ক্লাবের সাথে খেললেই নিজেদের মান বোঝা যায়। আর তাতে উন্নতির জায়াগাটাও খুঁজে পাওয়া যায়।’
গত মৌসুমে এফএ কাপে কোয়ার্টার ফাইনালে সিটির কাছে ৬-০ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছিল বার্নলি। 
এদিকে নতুন বস মরিসিও পোচেত্তিনোর অধীনে প্রাক-মৌসুমে চেলসি ইতিবাচক পারফরমেন্স দেখিয়েছে। যদিও নতুন রিক্রুট ক্রিস্টোফার এনকুকুর হাঁটুর অস্ত্রোপচারের সংবাদ ব্লুজদের মৌসুমের শুরুতেই হতাশ করেছে। ফরাসি এই উইঙ্গারকে গত আসরের গোল খরা কাটানোর জন্য লিপজিগ থেকে স্ট্যামফোর্ড ব্রীজে নিয়ে আসা হয়েছে। ১৯৯৪ সালের পর সবচেয়ে বাজে পজিশনে (১২তম) থেকে  গত মৌসুম শেষ করেছে চেলসি। 
প্রতিপক্ষ যেখানে লিভারপুল সেখানে পোচেত্তিনোর সামনে সুযোগ থাকবে নিজেকে প্রমানের। যদিও লিভারপুলও গত আসরের ব্যর্থতা কাটাতে উন্মুখ হয়ে আছে। জার্গেন ক্লপ এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার ও ডোমিনিক সোবোসলাইকে দলে ভিড়িয়ে স্কোয়াড শক্তিশালী করেছে। কিন্তু তার পরিবর্তে দল ছেড়ে চলে গেছেন অধিনায়ক জর্ডান হেন্ডারসন, ফ্যাবিনহো, জেমস মিলনার, নেবি কেইটা, এ্যালেক্স অক্সালেড চেম্বারলেইন ও রবার্তো ফিরমিনো। প্রাক-মৌসুমে দলের আক্রমনভাগ সফল থাকলেও রক্ষনভাগের দূর্বলতা চোখে পড়েছে, যা নিয়ে ক্লপকে বাড়তি সতর্ক থাকতেই হচ্ছে। দলের নতুন অধিনায়ক ভার্জিল ফন ডাইক বলেছেন, ‘আমি বুঝতে পারছি কেউ কেউ শঙ্কায় রয়েছে। কিন্তু মাঠেই সবকিছু প্রমান হবে।’
প্রায় এক দশকেরও বেশী সময় পর প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে উল্ফসের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। লিগ শুরুর মাত্র তিনদিন আগে ম্যানেজার জুলেন লোপেতেগুই উল্ফস ছেড়ে চলে যাবার সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই দলটি বিপাকে পড়েছে। দলবদলের বাজারে ক্লাবের সাথে বিরোধে লোপোতেগুই উল্ফস ছাড়ার ঘোষনা দেন। ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেড জয় দিয়ে লিগ শুরু করতে চায়। কিন্তু স্বাগতিক সমর্থকদের নতুন চুক্তিভূক্ত স্ট্রাইকার রাসমাস হোয়লুন্ডের  জন্য আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে। পিঠের ইনজুরির কারনে ড্যানিশ এই স্ট্রাইকার কয়েক সপ্তাহের বিশ্রামে রয়েছেন।