বাসস
  ১০ আগস্ট ২০২৩, ১৮:৩৯

বিশ্বকাপ লড়াইয়ের জন্য নিজেদের স্প্যানিশ গুপ্তচরদের সহায়তা নিচ্ছে নেদারল্যান্ডস

ওয়েলিংটন, ১০ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি): আগামীকাল শুক্রবার নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্পেনের মোকাবেলার আগে নেদারল্যান্ডের কোচ অ্যান্ড্রিস জোনকার বলেছেন, তিনি ‘স্পেন সম্পর্কে সবকিছুই জানেন।’ এজন্য স্পেনের সাবেক আন্তর্জাতিক ডামারিস এগুরোলাকে ধন্যবাদ জানান তিনি।
স্প্যানিশ যুব দলের নিয়মিত খেলোয়াড় এগুরোলা শুধুমাত্র একবার স্প্যানিশ জাতীয় দলে খেলেছেন, একটি প্রীতি ম্যাচে। তবে ওই মিডফিল্ডার এখন নেদারল্যান্ডস দলের হয়ে খেলছেন। অ্যাটলেটিকো মাদ্রিদ তারকা ডিফেন্ডার মেরেল ফন ডোঙ্গেন  বিষয়েও অবহিত করা হয়েছে জোনকার ও তার কোচিং স্টাফদের। এছাড়া বার্সেলেনায় খেলেছেন স্টেফানি ফন ডার গ্রাগট ও রিকে মার্টিনেস। 
জোনকার বলেন,‘ স্পেন সম্পর্কে আমরা সবকিছুই জানি। তাদের নিয়ে আমাদের ছোট্ট একটি সংকলনও রয়েছে। আমরা আমাদের খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। অবশ্যই ডামারিসের সঙ্গেও। সে স্পেন সম্পর্কে অনেক কিছু জানে। আমাদের স্কাউটিং দলও কাজ করেছে। আমার মতে তারা আমাদের বিপক্ষে বিস্ময়কর  কিছু  করতে পারবে না।’
শেষ ষোলর ম্যাচে দক্ষিন আফ্রিকাকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। অপরদিকে সুইজারল্যান্ডকে ৫-১ গোলে ধ্বসিয়ে শেষ আটে জায়াগা করে নেয় স্পেন। চার বছর আগেও বিশ্বকাপের ফাইনালে খেলেছে নেদারল্যান্ডস। ফাইনালে তারা ২-০ গোলে হেরে যায় যুক্তরাষ্ট্রের কাছে। তবে  খেলার মান বিবেচনায় ওয়েলিংটনের আসন্ন ম্যাচে স্পেনকেই কিছুটা এগিয়ে রাখা হচ্ছে। 
জোনকার বলেন,‘ অতীতের অর্জনের কারণে স্পেনকে আমরা অবশ্যই সমীহ করি। তবে তাদের নিয়ে আমরা ভীত নই। আমরা আমাদের খেলাটাই খেলব এবং আমাদের প্রতিহত করার দায়িত্ব স্পেনের।’ 
তবে দুই আয়োজক দেশ অস্ট্রেলিয়া ও নিউজল্যান্ডে ভ্রমনের কারণে শিষ্যরা কঠিন সময় পার করছেন বলে মন্তব্য করেছেন ডাচ কোচ। বলেন, সেমিফাইনালে পৌঁছালে তারা অকল্যান্ড যাবেন। যেখানে সেমিতে মুখোমুখি হবেন জাপান অথবা সুইডেনের। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ২০ আগস্ট সিডনিতে।