বাসস
  ০৩ এপ্রিল ২০২৩, ১৬:০৪

সিরি-এ: মিলানের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত নাপোলি

মিলান, ৩ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : সিরি-এ লিগে রোববার বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলানের কাছে টেবিল টপার নাপোলি ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে। এই জয়ের পরেও নাপোলির সাথে এখনো ২০ পয়েন্টে পিছিয়ে রয়েছে মিলান। যদিও নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানকে এক পয়েন্টে পিছনে ফেলে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়নরা। 
দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে প্রতিপক্ষ ইন-ফর্ম উইঙ্গার কাভিচা কাভারটসখেইলাকে ছাড়িয়ে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে জোড়া গোল করেছেন রাফায়েল লিয়াও। মিলানের হয়ে বাকি গোল দুটি করেছেন ব্রাহিম দিয়াজ ও এ্যালেক্সিস সায়েলেমেকার্স। স্টিফানো পিওলির দলের এবারের সিরি-এ মৌসুমে এটাই সবচেয় বড় ব্যবধানের জয়। 
রোববার দিনের আরেক ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ল্যাজিও ২-০ গোলে মোঞ্জাকে পরাজিত করে নাপোলির সাথে পয়েন্টের ব্যবধান ১৬’তে নামিয়ে এনেছে। 
বছরের শুরুটা ভাল না হলেও এ মাসের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগের অল-ইতালিয়ান কোয়ার্টার ফাইনালে আবারো নাপোলির মোকাবেলা করতে যাচ্ছে মিলান। 
ইনজুরিতে থাকা স্ট্রাইকার ভিক্টর ওশিমেহর অনুপস্থিতি কাল ভালই টের পেয়েছে নাপোলি। কিন্তু তাছাড়া নিয়মিত মূল একাদশ কোনদিক থেকেই পেরে উঠেনি মিলানের সাথে। সাম্পদোরিয়াকে ৩-০ গোলে হারিয়ে ইন্টারের সাথে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধান পিছিয়ে পঞ্চম স্থানে রয়েছে রোমা। 
মিলান বস পিওলি বলেছেন, ‘এটা শুধুমাত্র প্রথম ধাপ, লিগ শেষ হতে আরো ১০ ম্যাচ বাকি আছে। আমাদের এই একই ধরনের মানসিকতা ধরে রাখতে হবে। অতীতে আমরা সুযোগ নষ্ট করেছি। আজকের এই জয়ে আমি সত্যিই দারুন খুশী। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা ধরে রাখতে হলে লিগ মৌসুমটা ভালভাবে শেষ করতে হবে।’
১৭ মিনিটে দিয়াজের পাসে পর্তুগীজ উইঙ্গার লিয়াও মিলানকে এগিয়ে দেন। আট মিনিট পর দিয়াজ নিজেই গোল করলে ব্যবধান দ্বিগুন হয়। ইসমায়েল বেনাকারের ক্রস থেকে পোস্টের খুব কাছে থেকে তিনি বল জালে জড়ান। ৫৯ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে লিয়াও প্রমান করেছেন দলের জন্য তিনি কতটা গুরুত্বপূর্ণ। ডিফেন্ডার আমি রাহমানিকে কাটিয়ে শক্তিশালী শটে লিয়াও দলকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন। নাপোলির আগোছালো রক্ষনভাগের সুযোগে বদলী খেলোয়াড় সায়েলেমেকার্স গোলরক্ষক এ্যালেক্স মেরেতকে পরাস্ত করলে সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের বড় জয় নিশ্চিত হয়।
এদিকে মোঞ্জার মাঠে ১৩ মিনিটে পেড্রোর লো ফিনিশ ও বিরতির ১০ মিনিট পর সার্গেই মিলিনকোভিচ-সাভিচের নিখুঁত ফ্রি-কিকে ল্যাজিওর জয় নিশ্চিত হয়। গত ছয় লিগ ম্যাচে এটি ল্যাজিওর পঞ্চম জয়। জানুয়ারিতে মিলানের বিপক্ষে গোলের পর এটি মিলিনকোভিচ-সাভিচের প্রথম ও ল্যাজিওর জার্সি গায়ে ৬৫তম গোল। ল্যাজিওর বিদেশী গোলাদাতা হিসেবে এটিই সর্বোচ্চ। 
রোমে জর্জিনিও উইজনালডামের ৫৭ মিনিটের হেডের পর পাওলো দিবালা ও স্টিফান এল শারাভির শেষ মুহূর্তের দুই গোলে ১০ জনের সাম্পদোরিয়াকে বিধ্বস্ত করেছে রোমা। ৫২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে ডিফেন্ডার জেইসন মুরিলো মাঠত্যাগ করলে বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছে রোমাকে। এনিয়ে মৌসুমে ১৯তম পরাজয়ের স্বাদ পেল টেবিলের ১৯তম স্থানে থাকা সাম্পদোরিয়া। 
ধুকতে থাকা সালেরনিতানার সাথে ১-১ গোলে ড্র করে রেলিগেশন জোন থেকে মাত্র একটি পজিশন দুরে রয়েছে স্পেজিয়া। এর আগে উদিনেসকে ৩-০ গোলে পরাজিত করে আগামী মৌসুমের ইউরোপীয়ান ফুটবলে খেলার আশা টিকিয়ে রেখেছে অষ্টম স্থানে থাকা বোলোনিয়া।