বাসস
  ০৩ এপ্রিল ২০২৩, ১৬:১৪

প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে পরাজিত করে তৃতীয় স্থানে উঠে এলো নিউক্যাসল, রেলিগেশন থেকে রক্ষা পেল ওয়েস্ট হ্যাম

লন্ডন, ৩ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার ইউনাইটেডকে রোববার ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে নিউক্যাসল। এই জয়ে ইউনাইটেডের সমান ৫০ পয়েন্ট অর্জন করে গোল ব্যবধানে এগিয়ে গেছে ম্যাগপাইরা। 
সেন্ট জেমস পার্কে দ্বিতীয়ার্দে গোলদুটো করেছেন জো উইলকক ও ক্যালুম উইলসন। পাঁচ সপ্তাহ আগে ওয়েম্বলিতে লিগ কাপের ফাইনালে ইউনাইটেডের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল এডি হোয়ের দল। গত ২৪ বছরে এটি নিউক্যাসলের প্রথম বড় কোন টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। কাল অনেকটা প্রতিশোধই নিয়েছে স্বাগতিকরা। এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন আরো উজ্জ্বল হয়েছে। 
এনিয়ে লিগে টানা তৃতীয় জয় নিশ্চিত করলো নিউক্যাসেল। ২০১৯ সালের পর ইউনাইটেডের বিপক্ষে এটি তাদের প্রথম জয়। পঞ্চম স্থানে থাকা টটেনহ্যামের থেকে ইউনাইটেড ও নিউক্যাসল মাত্র এক পয়েন্ট এগিয়ে রয়েছে। শীর্ষ চারে থেকে লিগ শেষ করার লড়াইও দারুন জমে উঠেছে। 
দীর্ঘ ৪৬ বছর আগে ইউনাইটেডের থেকে উপরে থেকে সর্বশেষ লিগ শেষ করেছিল ম্যাগপাইরা। হোয়ের অধীনে সৌদি মালিকানাধীন দলটি এখন আবারো সেই স্বপ্ন দেখতে শুরু করেছে। ম্যাচ শেষে নিউক্যাসল বস বলেছেন, ‘প্রথমার্ধে এগিয়ে যেতে না পায় আমরা হতাশ হয়েছি। কিন্তু আমরা মনে করেছি যদি একইভাবে খেলতে পারি তবে গোল আসবেই। সবাইকে ধন্যবাদ। ভাল খেলাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে বিশেষ একটি মৌসুম কাটানো সহজ হয়ে যায়। আমরা যদি এই পজিশন ধরে রাখতে পারি তবে আমি সত্যিই দারুন খুশী হবো।’
লিগে শেষ তিনটি ম্যাচে জয় পায়নি ইউনাইটেড। লিভারপুলের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হবার পর তলানির দল সাউদাম্পটনের সাথে গোলশুন্য ড্র করেছে। ২০২০ সালের ফেব্রুয়ারির পর থেকে এই প্রথমবারের মত টানা তিনটি লিগ ম্যাচে কোন গোল করতে পারেনি ইউনাইটেড। নতুন যুগের সূচনায় ছয় বছরের মধ্যে প্রথমবারের মত বড় কোন শিরোপা জয়ের স্বপ্ন এখন অনেকটাই ফিকে হয়ে গেছে। 
এপ্রিল জুড়ে ব্যস্ত সূচীর ভিড়ে ইউরোপা লিগের সেমিফাইনাল ও এফএ কাপের ফাইনালের পথে এগিয়ে যাবার ম্যাচগুরো রয়েছে এরিক টেন হাগের দলের। টেন হাগ বলেছেন, আজ আমরা আরো ভাল খেলতে পারতাম। বিশেষ করে তাদের প্রতিশ্রুতি ছিল চোখে পড়ার মতন। যেকোন মূল্যেই তারা জয়ী হতে চেয়েছিল।  আমরা তাদেরকে অনেক সুযোগ দিয়েছি। এই ম্যাচ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। ফিরে আসার ব্যপারে আমি আত্মবিশ্বাসী।’
৬৫ মিনিটে ব্রুনো গুইমারায়েসের ক্রস থেকে এ্যালান সেইন্ট-ম্যাক্সিমিনের হেড থেকে উইলকক দলকে এগিয়ে দেন। ৮৮ মিনিটে কিয়েরান ট্রিপিয়ারের ফ্রি-কিক থেকে বদলী খেলোয়াড় উইলসন ব্যবধান দ্বিগুন করেন।
রোববার দিনের আরেক ম্যাচে তলানির দল সাউদাম্পটনের বিরুদ্ধে ১-০ গোলের গুরুত্বপূর্ণ জয়ে ওয়েস্ট হ্যাম রেলিগেশন জোন থেকে উপরে উঠে এসেছে। নায়ের অগার্ডেও ২৫ মিনিটের গোলে হ্যামার্সদের জয় নিশ্চিত হয়। মরোক্কান ডিফেন্ডার অগার্ডের এটি ক্লাবের হয়ে প্রথম গোল। 
তলানির দ্বিতীয় স্থানে থেকে লন্ডন স্টেডিয়ামে ডেভিড ময়েসের দল ম্যাচ শুরু করেছিল। গত বছর ফরাসি ক্লাব রেনের থেকে ওয়েস্ট হ্যামে আসা অগার্ডের অভিষেক গোলে হ্যামার্সরা ১৪তম স্থানে উঠে এসেছে। যদিও তারা ড্রপ জোন থেকে মাত্র এক পয়েন্ট উপরে রয়েছে। শেষ তিনটি লিগ ম্যাচে এটি তাদের প্রথম জয়। 
এদিকে সেলহার্স্ট পার্কে ক্রিস্টাল প্যালেসের কাছে হেরে তলানির দ্বিতীয় স্থানে নেমে যাওয়ায় কোচ ব্রেন্ডন রজার্সকে বরখাস্ত করেছে লিস্টার সিটি।