বাসস
  ১৬ মে ২০২৪, ১৬:৩৪

সিলেটে 'এলজিসিআরআরপি'র বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত

সিলেট, ১৬ মে ২০২৪ (বাসস) : সিলেটে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীন লোকাল গভার্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকোভারী প্রজেক্ট (এলজিসিআরআরপি)'র উদ্যোগে বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সিলেট বিভাগের ২০টি পৌরসভার মেয়র, পৌর নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী প্রকৌশলী এবং সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কর্মশালার উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জান চৌধুরী বলেছেন, করোনা মহামারি গোটা পৃথিবীকে উলোট-পালট করে দিয়েছে, যা মানুষ কল্পনাও করতে পারেনি। সারাবিশ্বের মতো বাংলাদেশ তথা সিলেট বিপুল ক্ষতির মুখোমুখি হয়। তারপর সিলেটে বয়ে যাওয়া বন্যায় রাস্তাঘাট বিপর্যস্ত হয়ে পড়ে। সেই কঠিন সময়ে বিশ্ব্যাংক পাশে দাঁড়ানোর ফলে সিলেট বিভাগজুড়ে অনেক উন্নয়ন হয়েছে। এই অগ্রযাত্রা বর্তমান ও ভবিষ্যতেও ধরে রাখার উপর গুরুত্বারুপ করেন মেয়র।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এলজিইডি সিলেট বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু জাফর মো. তৌফিক হাসান, সিলেট অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আজহারুল ইসলাম, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক এবং অনুষ্ঠানের সভাপতি নাজমুস সাদাত মো. জিল্লুর রহমান।
লোকাল গভার্ণমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রকল্পের (এলজিসিআরআরপি) মূল উদ্দেশ্য হল- কোভিড-১৯ মহামারীতে নগর স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সাড়া প্রদান এবং পুনরুদ্ধার জোরদার করা এবং ভবিষ্যৎ মহামারী, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি করা। প্রকল্পটি বাংলাদেশের ১০টি সিটি কর্পোরেশন ও ৩২৯টি পৌরসভাতে তার কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। প্রকল্পটির তিনটি প্রধান কম্পোনেন্ট রয়েছে। প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন বিশ্ব ব্যাংক প্রতিনিধি সিনিয়র সোস্যাল ডেভেলপমেন্ট স্পেসালিষ্ট মো.  আক্তারুজ্জামান ও  কনসালট্যান্ট হুরাইরা জেবিন।