বাসস
  ২২ অক্টোবর ২০২৪, ১৮:৩৫
আপডেট : ২২ অক্টোবর ২০২৪, ১৮:৪৭

শেখ হাসিনাসহ ৮ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে শহিদ পিও'র মায়ের অভিযোগ

ঢাকা, ২২ অক্টোবর ২০২৪ (বাসস) : বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পদত্যাগ করে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আটজনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর অভিযোগ দাখিল করা হয়েছে।
শহিদ তাহির জামান পিও'র মা সামসিয়ারা জামান আজ এই অভিযোগ দাখিল করেন।
শহিদ পিও'র মা সাংবাদিকদের বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন ১৯ জুলাই বিকেল ৫টা থেকে ৫টা ১০ মিনিটের মধ্যে রাজধানীর সাইন্সল্যাব এলাকায় ল্যাব এইড হাসাপাতালের পিছনে আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে শহিদ হন তাহির জামান পিও। এপিবিএন’র ড্রেস পরা একদল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পিছন থেকে পিও'কে গুলি করে হত্যা করে। আমার সন্তানকে নির্মম ও বর্বরোচিত ভাবে গুলি করার ভিডিও ফুটেজ রয়েছে। এ শহিদ বীর সন্তানের মা বলেন, তাহির জামান পিও অনলাইন পত্রিকা দ্যা রিপোর্ট-এ সাংবাদিক হিসেবে কাজ করতেন। পাশাপাশি পিও সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে সিনেমাটোগ্রাফি ও ফটোগ্রাফির উপর পড়াশোনা চালিয়ে যাচ্ছিলেন। পিও'র মা জানান, তিনি রংপুরে থাকেন। এই ঘটনায় তিনি রাজধানীর নিউমার্কেট থানায় ইতিপূর্বে একটি মামলা দায়ের করেছেন। পরে তিনি জানতে পারেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে 'জুলাই ৩৬' এর ঘটনায়  ভিকটিমদের পক্ষে অভিযোগ দায়ের হচ্ছে। শুনে তিনি আজ এসেছেন। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন দমনে বিগত সরকারের নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী দলীয় ক্যাডারদের হামলায় শহিদ ও আহতদের মধ্যে তার পরিচিতদের তিনি ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করার কথা বলবেন।
শহিদ মাতা সামসিয়ারা জামান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার সন্তানসহ সকল শহিদ ও আহতদের পরিবার ন্যায়বিচার পাবেন বলে আশা প্রকাশ করেন।