বাসস
  ২২ অক্টোবর ২০২৪, ১৯:১৬

সমন্বিত প্রচেষ্টায় বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে : ত্রাণ উপদেষ্টা 

ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম বীর প্রতীক বলেছেন, সাম্প্রতিক বন্যায় দেশে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা যথাযথভাবে নিরূপন করে সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্ত মানুষকে পুনর্বাসন করা হবে।
আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বন্যা সংক্রান্ত পুনর্বাসন কমিটির সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ফারুক ই আজম বলেন, সাম্প্রতিক বন্যায়  মোট ১৪ হাজার ২৬৯ কোটি ৬৮ লাখ ৩৩ হাজার ৫২২ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৯ লাখ ৪২ হাজার ৮১১ জন। 
এক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতিমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কর্মসূচি শুরু হয়েছে। এ জন্য কেন্দ্রীয় কমিটি, জেলা ও উপজেলা কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা পুরো পুনর্বাসন কর্মসূচি তদারকি করবেন।
ত্রাণ উপদেষ্টা বলেন, সরকার ইতিমধ্যেই  বন্যায় ক্ষতিগ্রস্ত ১৯ টি জেলায় নগদ সাত কোটি ৩৪ লাখ টাকা, ৩৮ হাজার ৯০০ মেট্রিকটন চাল, ৩৮ হাজার ৫০০ প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার, দুই হাজার ৩১৫ বান্ডিল ঢেউটিন, গৃহনির্মাণ বাবদ ৬৯ লাখ ৪৫ হাজার টাকা, শিশু খাদ্য বাবদ এক কোটি ৮০ লাখ, গো-খাদ্য বাবদ এক কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ করেছে।
এছাড়া দেশের ১৬৩টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বন্যা কবলিত মানুষের সাহায্য ও সহযোগিতায় ৮৫ কোটি ৩০ লাখ ২৪ হাজার ২০৮ টাকা বিতরণ করেছে বলেও জানান তিনি।
ফারুক ই আজম বলেন, দেশে এ বছর বন্যায় ব্যাপক জমির ফসল বিনষ্ট হওয়ায় নিত্যপণ্যের বাজারে এর প্রভাব পড়েছে। কৃষকরা যাতে অল্প সময়ের মধ্যে সবজিসহ অন্যান্য ফসল উৎপাদন করতে পারে সে লক্ষ্যে কৃষকদের মাঝে বীজ বিতরণ করা হয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।