বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ২০:২৩

ফ্লাইট নিরাপত্তা নিশ্চিতে প্রযুক্তিগত উন্নয়নের সাথে মানিয়ে নেয়া গুরুত্বপূর্ণ : সেমিনারে বক্তারা

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : বাংলাদেশি বিমান চালকদের জন্য ফ্লাইট নিরাপত্তা নিশ্চিতকরণে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা বলেছেন, বিমান শিল্পের ক্রমবিকাশে প্রযুক্তিগত উন্নয়নের সাথে মানিয়ে নেয়া উড্ডয়ন নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাজধানীর একটি হোটেলে আজ বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) যৌথ উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী ৭ম আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনারের সমাপনী অধিবেশনে এ পর্যবেক্ষণ উঠে আসে। 

‘প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করে ফ্লাইট সুরক্ষার প্রচার’ শীর্ষক প্রতিপাদ্যে ২১ অক্টোবর এই সেমিনার শুরু হয়। এতে বিমান নিরাপত্তার ক্রমবর্ধমান চ্যালেঞ্জ নিয়ে আলোচনার জন্য দেশ-বিদেশের বিমান বিশেষজ্ঞদের আমন্ত্রন জানানো হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল হাসান মাহমুদ খাঁন। তিনি তার সমাপনী বক্তৃতায় বাংলাদেশের সম্প্রতি সংগঠিত গণঅভ্যুত্থানে আত্মত্যাগকৃত শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, আধুনিক সরঞ্জাম দ্বারা সজ্জিত ও পেশাদার বিমান বাহিনী গঠনের মাধ্যমে জাতীয় দায়িত্ব পালন করতে হবে। ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতির কারণে আজকের বিমান সেনা, প্রযুক্তিবিদ এবং বিমান চলাচল সংস্থার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিত্য নতুন চ্যালেঞ্জের সাথে সমন্বয় করে নিতে হচ্ছে।

বিশ্বব্যাপী বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আরো শক্তিশালী সম্পর্ক তৈরির জন্য মূল্যবান আলোচনা এবং অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ উড্ডয়ন নিরাপত্তা প্রসারে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টি হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল মো. শরীফ উদ্দীন সরকার ও বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মঞ্জুর কবীর ভূঁইয়া। 

সেমিনারে বেবিচক, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, এমআইএসটি এবং দেশের প্রধান বেসামরিক বিমান সংস্থার প্রতিনিধি ছাড়াও বাহরাইন, ইন্দোনেশিয়া, মায়ানমার, রাশিয়া, কাতার, মালদ্বীপ, চীন, কেনিয়া, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের বিমান বাহিনীর কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ নৌ বাহিনীর প্রধান এডমিরাল এম নাজমুল হাসান গত ২১ অক্টোবর প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন।