বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ২১:০৬

সরকারের চলমান সংস্কার উদ্যোগকে সমর্থন দেবে ইইউ: রিজওয়ানা

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪(বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অন্তর্বর্তী সরকারের চলমান সংস্কার উদ্যোগকে সমর্থন করবে।

তিনি বলেন, ইইউও আরও বলেছে যে তারা নবায়নযোগ্য জ্বালানি সুবিধা সম্প্রসারণে বাংলাদেশকে সহায়তা করবে এবং নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ সহযোগিতা দেবে।
তিনি বলেন, ইইউ প্রধান জলবায়ু কার্যক্রমে অর্থায়নকে অগ্রাধিকার দেবে।

আজ সচিবালয়ে পরিবেশ উপদেষ্টার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত মাইকেল মিলারের সৌজন্য সাক্ষাতের পর পরিবেশ উপদেষ্টা এ তথ্য জানান বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বৈঠকে তারা পরিবেশগত উদ্বেগ, জলবায়ু পরিবর্তন প্রশমন এবং টেকসই উন্নয়ন উদ্যোগে বাংলাদেশ-ইইউ সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন।

রিজওয়ানা বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এবং বাংলাদেশের সমৃদ্ধ জীববৈচিত্র্য রক্ষায় বাংলাদেশের প্রচেষ্টায় ইউরোপীয় ইউনিয়ন গুরুত্বপূর্ণ অংশীদার।

তিনি বলেন, ‘আমরা পরিবেশ সংরক্ষণে ইউরোপীয় ইউনিয়নের অব্যাহত সমর্থন এবং আমাদের দেশে সবুজ বৃদ্ধির কৌশল প্রচারে তাদের প্রতিশ্রুতিকে মূল্য দেই।’

মাইকেল মিলার বলেন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে ইইউ গভীরভাবে আগ্রহী।

তিনি নিশ্চিত করেছেন যে ইইউ অন্তর্বর্তী সরকারকে সমর্থন অব্যাহত রাখবে এবং বাংলাদেশের সাথে কাজ করার বিষয়ে আত্মবিশ্বাসী।

তিনি আরো বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য আইন-শৃঙ্খলা স্থিতিশীল করার প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং উল্লেখ করেন যে ইইউ জেন্ডার সেনসেটিভ প্রকল্পে অর্থায়নে আগ্রহী।

ইইউ দূত নবায়নযোগ্য জ্বালানি, বন সংরক্ষণ এবং দূষণ নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রে বাংলাদেশের সাথে আরও সহযোগিতা করতে ইইউ’র ইচ্ছা প্রকাশ করেন।

পরিবেশগত শাসন, দূষণ হ্রাস এবং প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য মন্ত্রণালয় এবং ইইউ’র মধ্যে আসন্ন যৌথ উদ্যোগের বিষয়েও আলোচনা হয়েছে।

উভয় পক্ষই বাংলাদেশ-ইইউ পরিবেশগত সহযোগিতার ভবিষ্যত সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছে, বিশেষ করে প্যারিস চুক্তির লক্ষ্য অর্জনে।