বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ২৩:১৩

সংবিধান সমস্যা সমাধানে ‘জাতীয় ঐক্যের’ আহ্বান ছাত্র আন্দোলন, নাগরিক কমিটি

 

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস): ১৯৭২ সালের সংবিধানের অবসান এবং অন্যান্য রাজনৈতিক সংকট নিরসনে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এবং জাতীয় নাগরিক কমিটি ‘জাতীয় ঐক্যের’ আহ্বান জানিয়েছে।

আজ সন্ধ্যায় শহীদ মিনারে এক সংবাদ সম্মেলনে নাগরিক কমিটির আহ্বায়ক নাসির উদ্দিন পাটোয়ারী বলেন, ‘দেশ থেকে ফ্যাসিবাদ ও তার সহযোগীদের মূলোৎপাটনে মুজিববাদ ও জাতীয় পার্টি ছাড়া দেশের সব গণতান্ত্রিক রাজনৈতিক দলের ঐক্য চাই।’

নাসির বলেন, ‘আমরা ৭২-এর বিকৃত সংবিধানের অস্তিত্ব আর চাই না। কারণ বছরের পর বছর ধরে দেশ যে সব সংকটের মুখোমুখি হচ্ছে তার মূলে এই  সংবিধান।’

দেশ থেকে ফ্যাসিবাদের মূলোৎপাটন না হওয়া পর্যন্ত নির্বাচন অনুষ্ঠানের আলোচনা অপ্রাসঙ্গিক বলেও মন্তব্য করেন তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ বলেন, সংবিধানের মাধ্যমে আওয়ামী ফ্যাসিবাদী কাঠামো প্রতিষ্ঠিত হওয়ায় জুলাই বিপ্লবের সঙ্গে একাত্মতা প্রকাশকারীরা ১৯৭২ সালের সংবিধানের পক্ষে অবস্থান নিতে পারে না।
 

১৯৭২ সালের বাকশালী সংবিধানের আড়ালে মুজিববাদী আদর্শ প্রতিষ্ঠিত হয় উল্লেখ করে হাসনাত বলেন, মুক্তিযুদ্ধের পর প্রণীত সংবিধান আসলে আওয়ামী সংবিধান।
হাসনাত বলেন, দুটি অমীমাংসিত সমস্যা- ১৯৭২ সালের সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতির অপসারণের দাবি-আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক আব্দুল হান্নান মাসুদ বলেন, ‘জাতীয় ঐক্যের মাধ্যমে আমরা একটি নতুন সংবিধান চাই,যাতে গণমানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন থাকবে। এবং এটি উদীয়মান নতুন ফ্যাসিবাদের পথকে রুদ্ধ করবে।’

জুলাইয় শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সারজিস আলম, নাগরিক কমিটির মুখপাত্র সামন্ত সাহরমিন, সদস্য  আরিফুল ইসলাম আদিব, শ্রবোনা শফিক দীপ্তি, তাসনিম জারা ও মনজুর-আল-মতিন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের  মুখপাত্র উমামা ফাতেমা, সমন্বয়কারী আবদুল কাকের ও নুসরাত তাবাসসুম  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।