বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৮:২২
আপডেট : ২৪ অক্টোবর ২০২৪, ১৮:৩০

‘ভয়েস অব ভিকটিম ফ্যামিলি’র মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : ‘ভয়েস অব ভিকটিম ফ্যামিলি’র উদ্যোগে আজ বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন করেছে।

গত ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে গ্রেফতারের পর বিচার বহির্ভূত ও কারা হেফাজতে হত্যার শিকার হয়ে মৃত্যুবরণকারীদের পরিবারগুলোর সদস্যরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধন শেষে সচিবালয়ে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়। এ স্মারকলিপিতে কারা হেফাজতে রিমান্ডকালীন এবং অন্যান্য সময়ে বিচার বহির্ভূত হত্যার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট সদস্যদের বিচারের দাবিসহ মোট ৫টি দাবি জানানো হয়েছে।

এসব দাবির মধ্যে রয়েছে, (ক) আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার, অতঃপর নির্যাতনে মৃত্যুর ঘটনাগুলোর সঠিক তদন্ত করা। (খ) বিচারের জন্য স্বাধীন তদন্ত কমিশন গঠন করা। (গ) সংশ্লিষ্ট থানার তৎকালীন কর্মকর্তাদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা। (ঘ) ভিক্টিম পরিবারের সদস্যদের চাকুরি ও আর্থিক ক্ষতিপূরণ দেওয়া এবং (ঙ) সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনতিবিলম্বে গ্রেফতার করে বিচার কার্যক্রম শুরু করার পাশাপাশি তাদের সম্পদের হিসাব প্রকাশ করা।