বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৮:২৮
আপডেট : ২৪ অক্টোবর ২০২৪, ১৯:০২

গ্যাটকো দুর্নীতি মামলা থেকে খালেদা জিয়ার অব্যাহতি

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস): গ্যাটকো দুর্নীতি মামলা থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরীকে অব্যাহতি দিয়েছেন আদালত।

মামলায় অভিযোগ গঠনের শুনানি শেষে ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু তাহের এ আদেশ দেন। তবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমডোর (অব.) জুলফিকার আলীসহ আরও ১২ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

মামলায় অভিযুক্ত ১২ আসামি হলেন- কমডোর (অব.) জুলফিকার আলী, জাহানারা আনসার, ইসমাইল হোসেন সাইমন, এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, জুলফিকার হায়দার চৌধুরী, একে রশিদ উদ্দিন আহমেদ, তৎকালীন গ্যাটকো পরিচালক শাহজাহান এম হাসিব, মো. সৈয়দ তানভীর আহমেদ, সৈয়দ গালিব আহমেদ, এ এস এম শাহাদাত হোসেন ও এ এম সানোয়ার হোসেন।

ঢাকার অভ্যন্তরীন কনটেইনার ডিপো (আইসিডি) ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য গ্লোবাল এগ্রো ট্রেড (প্রা.) কোম্পানি লিমিটেড (গ্যাটকো)’র সঙ্গে চুক্তি করায় দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সালের ২ সেপ্টেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে।

ঢাকা আইসিডি ও চট্টগ্রাম বন্দরে কনটেইনার ব্যবস্থাপনার কাজ গ্যাটকোকে পাইয়ে দেওয়ায় রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ টাকা ক্ষতির অভিযোগ আনে দুর্নীতি দমন কমিশন।