বাসস
  ২৫ মার্চ ২০২৩, ১৬:০২

টি-টোয়েন্টি: আফগানিস্তানের কাছে হারলো পাকিস্তান

শারজাহ, ২৫ মার্চ, ২০২৩ (বাসস) : ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত পাকিস্তানকে হারালো আফগানিস্তান।
তিন  টি-টোয়েন্টি সিরিজে গতরাতে  প্রথম ম্যাচেন  আফগানিস্তান ৬ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। আন্তর্জাতিক অঙ্গনের তিন ফরম্যাটে এই প্রথম পাকিস্তানকে হারালো আফগানরা। এ ম্যাচের আগে ৪টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলো দু’দল।
শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। তৃতীয় ওভারে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারায় পাকরা। এরপর নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে পাকিস্তান। আফগানিস্তান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ৯২ রান করে তারা। আফগানদের বিপক্ষে এই ফরম্যাটে এটিই সর্বনি¤œ রান পাকিস্তানের।
পাকিস্তানের চার ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। ইমাদ ওয়াসিম ১৮, দুই অভিষিক্ত ব্যাটার সাইম আইয়ুব  ১৭ ও তায়েব তাহির  ১৬ এবং অধিনায়ক শাদাব খান ১২ রান করেন। আফগানিস্তানের ফজলহক ফারুকি-মুজিব উর রহমান ও মোহাম্মদ নবি ২টি উইকেট নেন।
৯৩ রানের সহজ টার্গেটে ভালো শুরু করে আফগানিস্তান। ৪ ওভারে ২৩ রান তোলেন  দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। পঞ্চম ওভারে আফগানিস্তান শিবিরে জোড়া আঘাত হানেন অভিষিক্ত পেসার ইহসানুল্লাহ । ইব্রাহিম ৯ ও তিন নম্বরে নামা গুলবাদিন নাইব রানের খাতা খোলার আগেই  ইহসানুল্লাহর শিকার হনে। 
এরপর গুরবাজ ১৬ ও করিম জানাত ৭ রানের আউটে  ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানরা। তবে  পঞ্চম উইকেটে ৪৯ বলে অবিচ্ছিন্ন ৫৩ রানের জুটি গড়ে আফগানিস্তানকে ঐতিহাসিক জয় এনে দেন নবি ও নাজিবুল্লাহ জাদরান।
তিন মাসেরও বেশি সময় পর দলে ফেরা নবি ৩টি চার ও ১টি ছক্কায় ৩৮ বলে ৩৮ রান করেন। ২৩ বলে অপরাজিত ১৭ রান করেন জাদরান। পাকিস্তানের ইহসানুল্লাহ ২ উইকেট নেন। ম্যাচ সেরা হন নবি।
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে আবারও মুখোমুখি হবে আফগানিস্তান ও পাকিস্তান।