বাসস
  ০২ আগস্ট ২০২৪, ২০:৪৯

জামায়াত-শিবির নিষিদ্ধ করায় ঢাবি শিক্ষক সমিতির অভিনন্দন

ঢাকা, ২ আগস্ট, ২০২৪ (বাসস): স্বাধীনতা বিরোধী বাংলাদেশ জামায়াতে ইসলামী ও তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের রাজনীতি নিষিদ্ধ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি সরকারকে অভিনন্দন জানিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ নিজামুল হক ভূইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই অভিনন্দন জানান। 
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, ধর্ষণ ও লুণ্ঠনের সাথে সক্রিয় সম্পৃক্ততা ও সাম্প্রতিক সময়ে রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের কারণে সন্ত্রাস বিরোধী আইনে সরকার গতকাল (১ আগস্ট) জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছে। 
বিবৃতিতে শিক্ষক সমিতির  নেতৃবৃন্দ বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রির গণহত্যা ও ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী নিধনের নেতৃত্বদানকারী এবং ৩০ লাখ শহিদের রক্তে স্নাত দুই থেকে ছয় লক্ষ নারীর সম্ভ্রম ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের বিরোধীতাকারী সংগঠন হচ্ছে জামায়াতে ইসলামী ও তার ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির (তৎকালীন ছাত্র সংঘ)। স্বাধীনতা উত্তর বাংলাদেশেও তারা বিভিন্ন সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও রাজপথে শিক্ষক-শিক্ষার্থী নির্যাতন ও হত্যার বহু ঘটনা ঘটিয়েছে।
শিক্ষক নেতারা আরও বলেন, এ কারণে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরের রাজনীতি নিষিদ্ধ করাকে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করে। 
বিবৃতিতে শিক্ষক সমিতি রাষ্ট্রের সকল পর্যায়ের মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে সবধরনের উদ্যোগ গ্রহণের জোর দাবি জানিয়েছে।