বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩১

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে পাকিস্তানের অধিনায়ক থাকছেন মাসুদ

করাচি, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানের নেতৃত্বে থাকছেন শান মাসুদ। যদিও অধিনায়ক হিসেবে প্রথম পাঁচ টেস্টে তিনি দলকে জয় উপহার দিতে পারেননি।
৩৪ বছর বয়সী টপ অর্ডার ব্যাটার মাসুদকে অধিনায়ক করে আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে মুলতানে প্রথম টেস্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষনা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত মাসে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট হয়েছিল মাসুদকে নেতৃত্ব হারাতে হচ্ছে। এর আগে বাংলাদেশের কাছে কখনই টেস্ট ম্যাচে হারেনি পাকিস্তান। কিন্তু গত বছর বাবব আজমের স্থলাভিষিক্ত হবার পর এর মাধ্যমে মাসুদ পাঁচ ম্যাচে জয়ের তিক্ত স্বাদ পেয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাসুদের নেতৃত্বে প্রথম টেস্ট সিরিজে পাকিস্তান ৩-০ ব্যবধানে পরাজিত হয়েছিল।
পাকিস্তানের অস্ট্রেলিয়ান প্রধান কোচ জেসন গিলেস্পির ধারাবাহিকতার খোঁজে রয়েছেন। এ কারনে মাসুদকেই অধিনায়ক হিসেবে বহাল রেখেছে পিসিবি।
আগামী ৭ অক্টোবর থেকে মুলতানে তিন ম্যাচের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। একই শহরে ১৫ অক্টোবর থেকে দ্বিতীয় ও ২৪ অক্টোবর থেকে রাওয়ালপিন্ডিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।
পিসিবি জানিয়েছে ঘোষিত স্কোয়াড শুধুমাত্র প্রথম টেস্টের জন্য। এ সম্পর্কে পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘১৫ জনের এই দলটি প্রথম টেস্টের জন্য প্রধান কোচ গিলেস্পির সুপারিশে ঘোষনা করা হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে মুলতানে অনুশীলন ক্যাম্প শুরু হবে।’
বাঁ-হাতি স্পিনার নোমান আলি ফাস্ট বোলার খুররম শাহজাদের স্থলাভিষিক্ত হয়েছেন। পিঠের ইনজুরির কারনে শাহজাদ আপাতত মাঠের বাইরে রয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে উভয় টেস্টে খেলা পেসার মোহাম্মদ আলি ও ব্যাটার কামরান গুলামকে এই দল থেকে বাদ দেয়া হয়েছে। কামরান গুলাম বাংলাদেশের সাথে কোন টেস্টে খেলতে পারেননি।
অল রাউন্ডার আমের জামাল পিঠের ইনজুরির কারণে গত টেস্ট সিরিজে বিশ্রামে থাকার পর আবারো দলে ফিরেছেন।
পিসিবির বিবৃতিতে গিলেস্পি বলেছেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজটির জন্য আমরা মুখিয়ে আছি। প্রত্যেকেই নিজেদের সেরাটা দিয়ে আবারো জয়ের ধারায় ফিরতে চায়। দারুন কিছু সমর্থকদের সামনে আবারো মাঠে নামার অপেক্ষা আর কেউই করতে চাচ্ছেনা।
প্রথম টেস্টের স্কোয়াড : শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল, আমের জামাল, আব্দুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, মির হামজা, মুহাম্মদ হুরায়রা, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, নোমান আলি, সাইম আইয়ুব, সালমান আলি আগা, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদী।