বাসস
  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৯

রিকেলটন-হেনড্রিক্সের ব্যাটে সহজ জয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার

আবু ধাবি, ২৮ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : দুই ওপেনার রায়ান রিকেলটন ও রেজা হেনড্রিক্সের জোড়া হাফ-সেঞ্চুরিতে সহজ জয় দিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা। গতরাতে সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে হারিয়েছে আইরিশদের। 
আবু ধাবিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৭ ওভারে ৩ উইকেটে ৬৫ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। চতুর্থ উইকেটে ৪১ বলে ৫৯ রানের জুটি গড়েন কার্টিস ক্যাম্ফার ও উইকেটরক্ষক নিল রক। ১৪তম ওভারে রককে আউট করে জুটি ভাঙেন লেগ-স্পিনার এনকাবাইওমজি পিটার। ৪টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৭ রান করেন রক।
হাফ-সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে ৪৯ রানে আউট হন ক্যাম্ফার। দক্ষিণ আফ্রিকার পেসার প্যাট্রিক ক্রুগারের শিকার হবার আগে ৬টি চার ও ১টি ছক্কায় ৩৬ বলে ৪৯ রান করেন ক্যাম্ফার। 
দলীয় ১৫৮ রানের ক্যাম্ফার ফেরার পরও লড়াকু পুঁজি পায় আয়ারল্যান্ড। জিওর্জি ডকরেলের ১৬ বলে ২১ রানের সুবাদে ২০ ওভারে ৮ উইকেটে ১৭১ রান করে আইরিশরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান তাদের। বোলিংয়ে প্রোটিয়াদের পক্ষে ২৭ রানে ৪ উইকেট নেন ক্রুগার। 
১৭২ রানের টার্গেটে ৭৯ বলে ১৩৬ রানের উদ্বোধনী জুটি গড়েন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার রিকেলটন ও হেনড্রিক্স। বিদেশের মাটিতে এই সংস্করনে এটিই সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি প্রোটিয়াদের। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৩টি চার ও ৬টি ছক্কায় ৪৮ বলে ৭৬ রান করেন রিকেলটন। ৫টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারিতে ৩৩ বলে ৫১ রান করেন টি-টোয়েন্টিতে ১৭তম হাফ-সেঞ্চুরি করা রেজা। 
১৩৮ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে ৩৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৪ বল বাকী রেখে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন ম্যাথু ব্রিটস্কি ও অধিনায়ক আইডেন মার্করাম। আবু ধাবির এই ভেন্যুতে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকা। ব্রিটস্কি ১৯ ও মার্করাম ১৭ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হন রিকেলটন। 
আগামীকাল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা-আয়ারল্যান্ড।