বাসস
  ০৩ অক্টোবর ২০২৪, ১৫:৪৫

বড় জয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার

আবু ধাবি, ৩ অক্টোবর ২০২৪ (বাসস) : ব্যাটার-বোলারদের দারুন নৈপুন্যে বড় জয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা। গতরাতে সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ১৩৯ রানে হারিয়েছে আয়ারল্যান্ডকে। 
আবু ধাবিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নবম ওভারের মধ্যে ৩৯ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ওপেনার টনি ডি জর্জি ১২, অধিনায়ক তেম্বা বাভুমা ৪ ও রাসি ভ্যান ডার ডুসেন শূন্যতে ফিরেন। 
চতুর্থ উইকেটে আরেক ওপেনার রায়ান রিকেলটন ও মিডল-অর্ডার ব্যাটার ট্রিস্টান স্টাবসের ১৫৫ বলে ১৫২ রানের দুর্দান্ত জুটিতে প্রাথমিক ধাক্কা সামলে উঠে দক্ষিণ আফ্রিকা। আয়ারল্যান্ডের বিপক্ষে চতুর্থ উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। 
সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে নার্ভাস নাইন্টিতে আউট হন রিকেলটন। ওয়ানডেতে প্রথম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কায় ১০২ বলে ৯১ রান করেন রিকেলটন। 
রিকেলটন ফেরার পরপরই বিদায় নেন স্টাবস। ২টি চার ও ৪টি ছক্কায় ৮৬ বলে ৭৯ রানে থামেন তিনি। ৩৬তম ওভারে দলীয় ১৯৮ রানের মধ্যে তাদের বিদায়ের পর লোয়ার-অর্ডার ব্যাটারদের ছোট-ছোট ইনিংসের উপর ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৭১ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। তিন বোলার বির্জন ফরটুন ২৮, লুঙ্গি এনগিডি অপরাজিত ২০ ও লিজাম উইলিয়ামস ১৩ রান করেন। মার্ক অ্যাডায়ার ৪টি ও ক্রেইগ ইয়ং ৩ উইকেট নেন।
২৭২ রানের টার্গেটে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপের মুখে পড়ে আয়ারল্যান্ড। ১৪তম ওভারের মধ্যে ৬১ রানে ৫ উইকেট হারায় তারা। 
শুরুর ধাক্কা পরেও আর সামলে উঠতে পারেনি আয়ারল্যান্ড। ফলে ৩১.৫ ওভারে ১৩২ রানে গুটিয়ে যায় আইরিশরা। দলের পক্ষে জিওর্জি ডকরেল সর্বোচ্চ ২১, এন্ডি বলবির্নি ও কার্টিস ক্যাম্ফার ২০ রান করে করেন। উইলিয়ামস ৪টি, এনগিডি ও ফরটুন ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন রিকেলটন। 
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো দু’দল।