বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৬:২৮

লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে আলাভেসকে ৩-০ গোলে পরাজিত করেছে বার্সেলোনা

বার্সেলোনা, ৭ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : মাত্র ২৬ মিনিটের মধ্যে রবার্ট লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে রোববার আলাভেসকে লা লিগায় ৩-০ গোলে বিধ্বস্ত করেছে বার্সেলোনা। এই জয়ে রিয়াল মাদ্রিদকে তিন পয়েন্টে পিছনে ফেলেছে লিগ টেবিলের শীর্ষে থাকা কাতালান জায়ান্টরা। 
এদিকে দিনের আরেক ম্যাচে লুকা সুচিকের দুর্দান্ত গোলে এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল সোসিয়েদাদ। চ্যাম্পিয়ন্স লিগে বেনফিকার কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হবার পর এ্যাথলেটিকোর আত্মবিশ্বাস ফিরে পাওয়াই এই ম্যাচের মূল লক্ষ্য ছিল। 
এবারের মৌসুমে লিগে নয় ম্যাচে এনিয়ে ১০ গোল করলেন পোলিশ তারকা লিওয়ানদোস্কি। প্রথমার্ধে তিন গোল করে তিনি লিগে এই মুহূর্তে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। 
বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদ শনিবার ভিয়ারিয়ালকে পরাজিত করে বার্সেলোনার সাথে সমান ২১ পয়েন্ট সংগ্রহ করেছিল। কিন্তু আলাভেসের মাঠে সহজ জয়ে বার্সেলোনা আবারো লিগ টেবিলে লিড বাড়িয়ে নিয়েছে। নতুন কোচ হান্সি ফ্লিকের অধীনে মৌসুমের শুরুটাও এর মাধ্যমে দুর্দান্ত হয়েছে। 
ম্যাচ শেষে লিওয়ানদোস্কি বলেছেন, ‘আমি বেশ কিছু ভাল পাস আজ পেয়েছি। সে কারনে গোলগুলো করতে সহজ হয়েছে। প্রথম মিনিট থেকেই পুরো দল ভাল খেলেছে। আমরা আক্রমন করতে চেয়েছি এবং গোল পেয়েছি। প্রথমার্ধে তিন গোলে এগিয়ে গেলে দ্বিতীয়ার্ধে এমনিতেই সবকিছু নিয়ন্ত্রনে থাকে।’
লা লিগায় এ পর্যন্ত ৯ ম্যাচেই আটটিতেই জয়ী হয়েছে বার্সেলোনা। যে কারনে লিগের নিয়ন্ত্রনও তাদের কাছে রয়েছে। 
লিওয়ানদোস্কি ও উইঙ্গার রাফিনহা এই মৌসুমে দুর্দান্ত ফর্মে রয়েছে। ব্রাজিলিয়ান রাফিনহার একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। ৭ মিনিটে রাফিনহার ফ্রি-কিকে লেভা মাথা ছুঁইয়ে বল জালে জড়ান। বামদিক থেকে আক্রমনে রাফিনহা দ্বিতীয় গোলেরও যোগান দিয়েছেন। তার ক্রসে লিওয়ানদোস্কি ব্যবধান দ্বিগুন করেন। এরিক গার্সিয়ার পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে লিওয়ানদোস্কি আলাভেস গোলরক্ষক এন্টোনিও সিভেরাকে পরাস্ত করে হ্যাটট্রিক পূরণ করেন।
৩৬ বছর বয়সী লিওয়ানদোস্কি গত মৌসুমের তুলনায় এবার শুরু থেকেই নিজেকে দারুনভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এ পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতায় ১১ ম্যাচে ১২ গোল করেছেন। 
ফ্লিক বলেন, ‘গোলের সামনে লিওয়ানদোস্কি আমার কাছে সেরা খেলোয়াড়। এত দীর্ঘ সময় ধরে এত গোল করা সত্যিই দারুন এক বিষয়। তাকে নিয়ে আমি সত্যিই খুশী। একইসাথে একটি কথা বলতেই হয়, এই মুহূর্তে লেভা নিজের ফিটনেসও শতভাগ ধরে রেখেছে। সতীর্থরাও তাকে সত্যিকার অর্থেই সহযোগিতা করছে।’
টনি মার্টিনেজ ও সান্টিয়াগো মোরিনো আলাভেসের পক্ষে দ্বিতীয়ার্ধে দুই গোল করলেও দুটিই অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। 
সান সেবাস্টিয়ানে রিয়াল সোসিয়েদাদের বিরুদ্ধে প্রথম মিনিটেই আঁতোয়ান গ্রীজম্যানের ব্যাকহিলে ম্যানচেস্টার সিটির সাবেক স্ট্রাইকার জুলিয়ান আলভারেজের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী এ্যাথলেটিকো। এরপর নিজেদের প্রতিরোধ করতে লড়াই চালিয়ে গেছে দিয়েগো সিমিওনের দল। কিন্তু ম্যাচ শেষের ৬ মিনিট আগে আর শেষ রক্ষা হয়নি। সুচিকের দুর পাল্লার শট আটকানোর সাধ্য ছিলনা ইয়ান ওবলাকের। 
এই ড্রয়ে ভিয়ারিয়ালের সাথে সমান ১৭ পয়েন্ট সংগ্রহ করে লা লিগা টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে এ্যাথলেটিকো। যদিও বার্সেলোনার থেকে এখনো ৭ পয়েন্ট পিছিয়ে রয়েছে। সোসিয়েদাদ টেবিলের ১৫তম স্থানে অবস্থান করছে। 
দিনের অপর ম্যাচে রিয়াল বেটিসকে ১-০ গোলে সেভিয়া ও এ্যাথলেটিকো বিলবাওকে ২-১ ব্যবধানে হারিয়েছে জিরোনা।