বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৮:৩৫

প্রিমিয়ার লিগ: ড্র করে টেন হাগকে চাপে ফেলেছে ইউনাইটেড, দুই গোলে এগিয়ে থেকেও পরাজিত টটেনহ্যাম

লন্ডন, ৭ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের দু:স্বপ্ন যেন কাটছেই না। রোববার এ্যাস্টন ভিলার সাথে গোলশুন্য ড্র করে আবারো পয়েন্ট হারিয়েছে রেড ডেভিলসরা। এর মাধ্যমে কোচ এরিক টেন হাগের উপর চাপ বেড়েছে। যদিও ইউনাইটেডের কাছ থেকে আবারো সমর্থণ প্রত্যাশা করেছেন টেন হাগ। এদিকের আরেক ম্যাচে দুই গোলে এগিয়ে থেকেও ব্রাইটনের কাছে ৩-২ গোলের পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে টটেনহ্যাম। 
প্রিমিয়ার লিগের এবারের মৌসুমে বাজে শুরুর পর ইউনাইটেডের পক্ষ থেকে বরখাস্তের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছেন টেন হাগ। কিন্তু সাম্প্রতিক সময়ে একের পর এক ব্যর্থতায় কতক্ষন তিনি নিজেকে টিকিয়ে রাখতে পারবেন তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।
ইউনাইটেড অধিনায়ক ব্রুনো ফার্নান্দেসের দ্বিতীয়ার্ধের ফ্রি-কিক বারে লেগে ফেরত আসে। ভিলা পার্কে ম্যাচের শেষ ভাগে জেডেন ফিলোজেনের দিয়েগো ডালট ব্লক না করলে হতাশাজনক পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হতো সফরকারী ইউনাইটেডকে। গত মৌসুমে অষ্টম স্থানে থেকে মৌসুম শেষ করে ইউনাইটেড, যা ১৯৯০ সালের পর সবচেয়ে বাজে পারফরমেন্স। এবারের মৌসুমে সাত ম্যাচ শেষে টেবিলের ১৪তম স্থানে রয়েছে। এ পর্যন্ত মাত্র দুটি ম্যাচে তারা জয়ী হয়েছে। 
লিগ কাপে তৃতীয় টায়ারের দল বার্নসলিকে হারানোর পর সব ধরনের প্রতিযোগিতায় গত পাঁচ ম্যাচে টেন হাগের দল জয়বিহীন রয়েছে। ইউনাইটেডের মালিক স্যার জিম র‌্যাটক্লিফ টেন হাগের ব্যপারে কোন নিশ্চয়তা দিতে অপারগতা জানিয়েছেন। একইসাথে তিনি স্বীকার করেছেন ক্লাবের কাছ থেকে তিনি যা প্রত্যাশা করেছিলেন এখন তারা আর সেই অবস্থানে নেই। ভিলা পার্কে কাল ইউনাইটেডের ম্যাচ দেখতে এই ব্রিটিশ ধনকুবের র‌্যাটক্লিফ উপস্থিত ছিলেন। তার সাথে গ্র্যান্ড স্ট্যান্ডে আরো ছিলেন ইউনাইটেডের সাবেক বস এ্যালেক্স ফার্গুসনসহ অন্যান্য পরিচালকরা। 
কার্যত গত মৌসুমেই টেন হাগের চাকরি শঙ্কার মুখে পড়েছিল। তবে শেষ মুহূর্তে এফএ কাপে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে শিরোপা জয় তাকে রক্ষা করেছিল। গত মৌসুমে লিগ কাপের শিরোপাও ঘরে তুলেছিল ইউনাইটেড। র‌্যাটক্লিফের সাথে এ বিষয়ে কোন কথা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে টেন হাগ বলেছেন, ‘আমরা প্রায় প্রতি সপ্তাহেই কথা বলি। সকলের সাথেই আমার যোগাযোগ রয়েছে। নিজেদের কাজ সম্পর্কে আমরা সবাই জানি। এটা একটি দীর্ঘমেয়াদী প্রকল্প। আমাদের সম্মিলিত ভাবে প্রকল্পটি এগিয়ে নিয়ে যাবার চেস্টা করতে হবে। এবার আমরা দুটি কঠিন এ্যাওয়ে ম্যাচে নিজেদের একটি দল হিসেবে প্রমান করেছি। প্রত্যেকের মধ্যে লড়াই করার আত্মবিশ্বাস রয়েছে।’
এদিকে এ্যামেক্স স্টেডিয়ামে ডোমিনিক সোলাঙ্কের পাস থেকে ২৫ মিনিটে ব্রেনান জনসন দুর্দান্ত স্ট্রাইকে টটেনহ্যামকে এগিয়ে দেন। গত ছয় ম্যাচে এটি ওয়েলস ফরোয়ার্ডের ষষ্ঠ গোল।  ৩৭ মিনিটে জেমস ম্যাডিসন টটেনহ্যামের ব্যবধান দ্বিগুন করেন। ৪৮ মিনিটে ডেসটিনি উদোগি বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান ইয়ানকুবা মিনটেহ। টটেনহ্যামের তিন ডিফেন্ডারকে কাটিয়ে জর্জিনিও রুটার ৫৮ মিনিটে কারু মিটোমার পাসে ১২ গজ দুর থেকে ব্রাইটনকে সমতায় ফেলান। আট মিনিট পর রুটারের ক্রস থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো ড্যানি ওয়েলবেক ব্রাইটনকে জয়সূচক গোল উপহার দেন। 
এনিয়ে সাত ম্যাচে তৃতীয় পরাজয়ের স্বাদ পেল টটেনহ্যাম। এই ম্যাচেও কোচ আনগে পোস্তেকোগ্লু আক্রমনাত্মক কৌশলে দলকে মানিয়ে নিতে ব্যর্থ হয়েছেন। 
দিনের শুরুতে ১০ জনের নটিংহ্যামের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে চেলসি। এর মাধ্যমে ব্লুজরা পাঁচ ম্যাচে জয়ের পর পয়েন্ট হারালো।