বাসস
  ১৩ অক্টোবর ২০২৪, ১৩:৩৫

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের শুরুতে অনিশ্চিত রোহিত

নয়া দিল্লি, ১৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : আগামী নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের শুরুতে নাও খেলতে পারেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ব্যক্তিগত কারণে তার খেলাটা অনিশ্চিয়তার মুখে পড়েছে। এমনটা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
২২ নভেম্বর থেকে পার্থে শুরু হওয়া টেস্টে রোহিত না খেললে ভারতকে কে নেতৃত্বে দিবেন সেটি জানায়নি বিসিসিআই। স্বাভাবিকভাবে সহ-অধিনায়কই নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে দলের দায়িত্ব পালন করে থাকেন। কিন্তু ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে সহ-অধিনায়ক ছাড়া খেলেছে ভারত।
নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজে সহ-অধিনায়কের দায়িত্বে ফিরিয়ে আনা হয়েছে পেসার জসপ্রিত বুমরাহকে। তাই রোহিতের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা রয়েছে বুমরাহর।
বিসিসিআইয়ের একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেছে, ‘রোহিত কেন খেলতে পারবে না তার নির্দিষ্ট কারণ বোর্ড জানে না। রোহিত শুধু জানিয়েছে ব্যক্তিগত কারণে অস্ট্রেলিয়া সফরের প্রথম দুই টেস্টের একটিতে খেলতে পারবেন না। তবে সিরিজ শুরুর আগে ব্যক্তিগত সমস্যার সমাধান হয়ে গেলে পাঁচটি টেস্টেই খেলবে বলে জানিয়েছেন রোহিত। কিছু দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।’
রোহিতের জায়গায় দলে সুযোগ পেতে পারেন অভিমান্যু ইশ^রন। তবে একাদশে সুযোগ পাওয়া কঠিই হবে তার জন্য। কারন ওপেনিংয়ে যশ^সী জয়সওয়ালের সঙ্গী হবার দৌড়ে এগিয়ে আছেন শুভমান গিল ও লোকেশ রাহুল।
অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ চার সিরিজের সবগুলোতেই জিতেছে ভারত। এবারের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ১১ ম্যাচে ৭৪.২৪ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। ১২ ম্যাচে ৬২.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া।