বাসস
  ১৩ অক্টোবর ২০২৪, ১৬:৫৩
আপডেট : ১৩ অক্টোবর ২০২৪, ১৯:৩৯

পর্তুগালের জয়ে ফের গোল পেলেন রোনাল্ডো, ডেনমার্ককে হারাল স্পেন

প্যারিস, ১৩ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে উয়েফা নেশন্স লিগে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে পর্তুগাল। ম্যাচে দ্বিতীয় গোলটি করেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। দিনের আরেক ম্যাচে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন স্পেনের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে এবারের আসরে প্রথম হারের স্বাদ পেল ডেনমার্ক।

বার্নান্ডো সিলভার ভলিতে ওয়ারশ’তে ২৬ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। ব্রুনো ফার্নান্দেসের ক্রসে ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার সিলভা দারুন এক গোলে পর্তুগালকে এগিয়ে দেন। ৩৭ মিনিটে রাফায়েল লিয়াওর শট পোস্টে লেগে ফেরত আসলে রোনাল্ডো ফিরতি শটে বল জালে জড়ান। 

৩৯ বছর বয়সী রোনাল্ডো নেশন্স লিগে এবারের আসরে তিন ম্যাচের তিনটিতেই গোল করার কৃতিত্ব দেখালেন। এর মাধ্যমে তার আন্তর্জাতিক গোলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৩। 

পিওটর জিয়েলিনিস্কি পোল্যান্ডের হয়ে ৭৮ মিনিটে এক গোল পরিশোধ করেন। ১০ মিনিট পর ইয়ান বেডনারেকের আত্মঘাতি গোলে পর্তুগালের বড় জয় নিশ্চিত হয়। এর ফলে একমাত্র দল হিসেবে লিগ-এ’তে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখলো পর্তুগীজরা। আগামী সপ্তাহেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের ভাল সম্ভাবনা রয়েছে পর্তুগালের। 

কাল ম্যাচ শেষে পর্তুগীজ কোচ রবার্তো মার্টিনেজ বলেছেন, ‘গত কয়েক দিন আমরা কঠোর পরিশ্রম করেছি। এই ম্যাচের জন্য অনেক প্রস্তুতি নিয়েছি যা আমরা মাঠে প্রমান করতে চেয়েছি। আমি সত্যিই দারুন সন্তুষ্ট। কারন পুরো ম্যাচের নিয়ন্ত্রন আমাদের পক্ষে ছিল। একটি দল হিসেবে আমরা দুর্দান্ত খেলেছি।’

এই জয়ে গ্রুপ এ১ থেকে সর্বোচ্চ ৯ পয়েন্ট সংগ্রহ করেছে পর্তুগাল। দ্বিতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়ার থেকে তিন পয়েন্ট এগিয়ে রয়েছে মার্টিনেজের দল। ক্রোয়েশিয়া কাল স্কটল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে। তিন ম্যাচে এখনো কোন পয়েন্ট সংগ্রহ করতে পারেনি স্কটিশরা। 

রায়ান ক্রিস্টির প্রথমার্ধের গোলে জাগ্রেবে স্কটল্যান্ড এগিয়ে গিয়েছিল। কিন্তু বিরতির আগেই ইগর মাটানোভিচ ক্রোয়েটদে সমতায় ফেরান। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে আন্দ্রে ক্রামারিচের গোলে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত হয়। স্টপেজ টাইমে চে এ্যাডামস গোল করে স্কটিশদের সমতায় ফেরালেও ভিএআর সামান্য অফসাইড পজিশনের কারনে গোলটি বাতিল করে দেয়। এনিয়ে টানা নয়টি প্রতিদ্বন্দ্¦ীতামূলক ম্যাচে জয়হীন রয়েছে স্কটল্যান্ড। 

ডেনমার্ককে ১-০ গোলে হারাতে স্পেনকে ৭৯ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। অধিনায়ক আলভারো মোরাতা ম্যাচ শুরুর আগে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের ট্রফি দর্শকদের উদ্দেশ্যে প্রদর্শণ করেন। 

দীর্ঘ ইনজুরির কারনে স্বাগতিক স্পেন রড্রি ও ডানি কারভাহালকে ছাড়াই কাল মাঠে নামেন। এক নম্বর গোলরক্ষক উনাই সাইমন এখনো কব্জির ইনজুরি কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। এছাড়া দল থেকে বাদ পড়েছেন নিকো উইলিয়ামস, রবিন লি নরমান্ড ও ডানি ওলমো। ৭৯ মিনিটে ডি বক্সের বাইরে থেকে মার্টিন জুবিমেন্ডির লো ড্রাইভে স্প্যানিশ গোলরক্ষক কাসপার শিমিচেল পরাস্ত হন। এর আগে শিমিচেল লামিন ইয়ামাল ও আলভারো মোরাতার শট রুখে দিয়েছিলেন। 
এই জয়ে ডেনমার্ককে এক পয়েন্ট পিছনে পেলে সাত পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে এসেছে স্পেন।