বাসস
  ১৩ অক্টোবর ২০২৪, ১৬:৫৫
আপডেট : ১৩ অক্টোবর ২০২৪, ১৯:২৬

ইংল্যান্ডের কোচ পদের জন্য আবেদন করেননি অন্তর্বর্তী কোচ কার্সলি

লন্ডন, ১৩ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : ইংল্যান্ড জাতীয় দলের কোচের স্থায়ী পদের জন্য আবেদন করেননি বলে গতকাল স্বীকার করেছেন বর্তমান অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে থাকা লি কার্সলি।

ইউরো চ্যাম্পিয়নশীপের ফাইনালে স্পেনের কাছে পরাজয়ের পর গ্যারেথ সাউথগেট জাতীয় দলের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ালে ইংল্যান্ড অনুর্ধ্ব-২১ দলের কোচ কার্সলিকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। ৫০ বছর বয়সী কার্সলি পরবর্তীতে স্থায়ী কোচের তালিকায় একেবারে সম্মুখ সারিতেই ছিলেন। বিশেষ করে সেপ্টেম্বরে তার অধীনে আয়ারল্যান্ড ও ফিনল্যান্ডের বিপক্ষে নেশন্স লিগে ইংল্যান্ড পরপর দুই ম্যাচে জয়ী হলে তার প্রতি আরো আগ্রহী হয়ে ওঠে টিম ম্যানেজমেন্ট। কিন্তু বৃহস্পতিবার ওয়েম্বলিতে গ্রীসের কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয়ের পর অতি কৌশলী পরীক্ষার কারনে কার্সলি তোপের মুখে পড়েন। নেশন্স লিগের ঐ পরাজয়ের পরপরই কার্সলি বলেছেন পরবর্তী তিনটি ম্যাচের পরেই তিনি হয়তোবা অনুর্ধ্ব-২১ দলে ফিরে যাবেন। একইসাথে তিনি জানিয়েছেন স্থায়ীভাবে জাতীয় দলের দায়িত্ব নেবার কোন ইচ্ছা তার নেই। এসময় তিনি আনুষ্ঠানিক ভাবে কোচের পদের জন্য কোন আবেদন করেননি বলেও স্বীকার করেছেন। 

সাউথগেটের বিদায়ের পরপরই এফএ তাদের ওয়েবসাইটে ইংল্যান্ড জাতীয় দলের কোচের জন্য আবেদন করার বিজ্ঞপ্তি দেয়। গত ২ আগস্ট আবেদনের সময় শেষ হয়েছে। ৯ আগস্ট কার্সলিকে অন্তর্বর্তীকালীণ কোচের দায়িত্ব দেয়া হয়েছে। 

কেন স্থায়ী কোচের আবেদন করেননি এমন প্রশ্নের জবাবে কার্সলি বলেছেন, ‘আমি অনুর্ধ্ব-২১ দলের দায়িত্বে আছি এবং সেখানকার কাজটা নিয়ে সত্যিকার অর্থেই আমি দারুন খুশী। আমি এফএ’র একজন কর্মচারী। সিনিয়র দলের দায়িত্ব অস্থায়ীভাবে আমাকে নিতে বলা হয়েছিল, ঐ সময় আমি বেশ সম্মানিত বোধ করেছি। আমার ক্যারিয়ারের সবচেয়ে গর্বিত মুহূর্ত ছিল এটি। সিনিয়র দলের ম্যানেজারের ভূমিকায় কাজ করার সৌভাগ্য সবার হয়না। এই দলটির অনেক সম্ভাবনা রয়েছে। বিশে^র অন্যতম সেরা চাকরি এটি। সবসময় সব চাকরিতে জয়ের সুযোগ থাকে না, যেটি এখানে আছে। আশা করবো বিশে^র সেরা কোচরাই এই দায়িত্ব গ্রহণ করবে।’