বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ২০:১৮

সরফরাজ-পান্তের দুর্দান্ত ব্যাটিংয়ের পরও হারের মুখে ভারত


ব্যাঙ্গালুরু, ১৯ অক্টোবর ২০২৪ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানে অলআউট হলেও, দ্বিতীয় ইনিংসে সরফরাজ খানের সেঞ্চুরি ও উইকেটরক্ষক ঋসভ পান্তের ৯৯ রানের সুবাদে সব উইকেট হারিয়ে ৪৬২ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। তারপরও এই টেস্টের চতুর্থ দিন শেষে হারের শঙ্কায় পড়ে গেছে  টিম ইন্ডিয়া। কারন টেস্ট জিততে নিউজিল্যান্ডকে মাত্র ১০৭ রানের টার্গেট দিতে পেরেছে ভারত। জবাব দিতে নেমে দিন শেষে ৪ বল খেলে কোন উইকেট না হারিয়ে রানের খাতা খুলতে পারেনি নিউজিল্যান্ড। ম্যাচ জিততে পঞ্চম ও শেষ দিন ১০ উইকেট হাতে নিয়ে ১০৭ রান করতে হবে কিউইদের। প্রথম ইনিংসে ৪০২ রান করেছিলো নিউজিল্যান্ড।
প্রথম ইনিংসে ৩৫৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ২৩১ রান করেছিলো ভারত। ৭ উইকেট হাতে নিয়ে ১২৫ রানে পিছিয়ে ছিলো টিম ইন্ডিয়া। সরফরাজ ৭০ রানে অপরাজিত ছিলেন।
আজ চতুর্থ দিনের অষ্টম ওভারের তৃতীয় বলে চার মেরে প্রথম সেঞ্চুরি তুলে নেন চতুর্থ টেস্ট খেলতে নামা সরফরাজ। প্রথম ইনিংসে ৩ বলে শূন্যতে বিদায় নিয়েছিলেন তিনি।
১১০ বলে সরফরাজের সেঞ্চুরির পর রানের গতি বাড়িয়েছেন পান্ত। এতে ৫৫ বলে টেস্ট ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরি তুলে নেন পান্ত।
শতকের পর সাবধানী হয়ে পড়ায় ১৯৪ বলে দেড়শতে পা রাখেন সরফরাজ। এরপর মাত্র ১ বল টিকতে পারেন তিনি। নিউজিল্যান্ড পেসার টিম সাউদির শিকার হয়ে ১৫০ রানে আউট হন এই ডান-হাতি ব্যাটার। ১৯৫ বল খেলে ১৮টি চার ও ৩টি ছক্কা মারেন সরফরাজ। চতুর্থ উইকেটে পান্তের সাথে ২১১ বলে ১৭৭ রান যোগ করেন তিনি।
সরফরাজ ফেরার পর লোকেশ রাহুলকে নিয়ে আবারও জুটি গড়ার পথে সেঞ্চুরির পথে হাঁটতে থাকেন পান্ত। কিন্তু ‘নড়বড়ে নব্বই’য়ে কাটা পড়েন তিনি। নিউজিল্যান্ড পেসার উইলিয়াম ও’রুর্কের বলে বোল্ড হয়ে ৯৯ রানে থামেন পান্ত। ৩৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে সপ্তমবার নব্বইয়ের ঘরে আউট হলেন তিনি। ১০৫ বল খেলে ৯টি চার ও ৫টি ছক্কা মারেন পান্ত।
দলীয় ৪৩৩ রানে পঞ্চম ব্যাটার হিসেবে পান্ত ফেরার পর ভারতের ইনিংসে ধস নামে। ২৯ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ৪৬২ রানে অলআউট হয় তারা। পরের দিকে রাহুল ১২, রবীন্দ্র জাদেজা ৫ ও রবীচন্দ্রন অশ্বিন ১৫ ও কুলদীপ যাদব ৬ রান করেন। নিউজিল্যান্ডের ও’রুর্ক ও হেনরি ৩টি করে উইকেট নেন।
দিনের শেষভাগে ১০৭ রানের টার্গেটে খেলতে নেমে মাত্র ৪ বল খেলার সুযোগ পায় নিউজিল্যান্ড। আলো স্বল্পতার কারনে আগেভাগেই শেষ হয় দিনের খেলা।