বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১৩:৫৯

১ রানে পিছিয়ে থেকে মধ্যাহ্ন-বিরতিতে বাংলাদেশ

ঢাকা, ২৩ অক্টোবর ২০২৪ (বাসস) : ৪ উইকেট হাতে নিয়ে ১ রানে পিছিয়ে থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন শেষ করেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম ইনিংসে ২০২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৬ উইকেটে ২০১ রান করেছে টাইগাররা। 
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্টের দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১০১ রান করেছিলো বাংলাদেশ। ৭ উইকেট হাতে নিয়ে ১০১ রানে পিছিয়ে ছিলো টাইগাররা। মাহমুদুল হাসান জয় ৩৮ ও মুশফিকুর রহিম ৩১ রানে অপরাজিত ছিলেন। 
তৃতীয় দিনের ২৪তম বলে জয়কে ৪০ রানে বিদায় দেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। স্লিপে ডেভিড বেডিংহামকে ক্যাচ দেন ৯২ বল খেলে ৫টি চার মারা জয়। 
১ বল পর রাবাদার বলে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন মুশফিকুরও। ৩টি বাউন্ডারিতে ৩৯ বলে ৩৩ রান করেন তিনি। চতুর্থ উইকেট জুটিতে জয় ও মুশফিক ৪৬ রান যোগ করেন। 
ছয় নম্বরে ব্যাট হাতে নেমে এই ইনিংসেও ব্যর্থ হয়েছেন উইকেটরক্ষক লিটন। স্পিনার কেশব মহারাজের বলে কাইল ভেরেনির ক্যাচে ৭ রানে আউট হন লিটন। 
১১২ রানে ৬ উইকেট পতনের পর শক্ত হাতে হাল ধরে প্রথম সেশনে আর কোন উইকেট পড়তে দেননি মেহেদি হাসান মিরাজ ও অভিষেক টেস্ট খেলতে নামা জাকের আলি। সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ৮৯ রান যোগ করেছেন তারা। নবম হাফ-সেঞ্চুরি তুলে ৭টি চার ও ১টি ছক্কায় ৫৫ রানে অপরাজিত মিরাজ এবং ৪টি বাউন্ডারিতে ৩০ রানের অনবদ্য ইনিংস খেলেছেন জাকের। 
রাবাদা ৪টি ও মহারাজ ২টি উইকেট নিয়েছেন।