বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৯:৪৯

শাকিলের দুর্দান্ত সেঞ্চুরিতে পিছিয়ে ইংল্যান্ড

রাওয়ালপিন্ডি, ২৫ অক্টোবর ২০২৪ (বাসস) : মিডল অর্ডার ব্যাটার সৌদ শাকিলের সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিন শেষে পিছিয়ে রয়েছে সফরকারী  ইংল্যান্ড।

প্রথম ইনিংসে  ইংল্যান্ডের করা ২৬৭ রানের জবাবে শাকিলের শতকে ৩৪৪ রান করে পাকিস্তান। শাকিল ১৩৪ রান করেন। ৭৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ৩ উইকেটে ২৪ রান করেছে ইংল্যান্ড। ফলে ৭ উইকেট হাতে নিয়ে ৫৩ রানে পিছিয়ে রয়েছে ইংলিশরা।

রাওয়ালপিন্ডিতে গতকাল থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিন ইংল্যান্ড ইনিংস শেষে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ৭৩ রান করেছিলো পাকিস্তান। অধিনায়ক শান মাসুদ ও শাকিল ১৬ রান নিয়ে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন মাসুদ ২৬ রানে থামার পর উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের সাথে ৫২ রান যোগ করেন শাকিল। ব্যক্তিগত ২৫ রানে রিজওয়ান ফেরার পর দ্রুত ২ উইকেট হারায় পাকিস্তান। সালমান আঘা ১ ও আমের জামাল ১৪ রানে আউট হন।  

১৭৭ রানে ৭ উইকেট পতনে চাপে পড়ে যায় পাকিস্তান। তবে লোয়ার-অর্ডারের দুই ব্যাটার নোমান আলি ও সাজিদ খানকে নিয়ে দুর্দান্ত দুই জুটিতে পাকিস্তানকে চাপমুক্ত করে লিড এনে দেন শাকিল।

অষ্টম উইকেটে নোমানের সাথে ৮৮ রানের জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারে  চতুর্থ সেঞ্চুরি তুলে নেন শাকিল।

নোমান ৪৫ রানে ফেরার পর নবম উইকেটে সাজিদকে নিয়ে ৭২ রান যোগ করেন শাকিল। ইংল্যান্ড পেসার গাস অ্যাটকিনসের শিকার হবার আগে ৫টি চারে ২২৩ বলে ১৩৪ রান করেন এই বাঁ-হাতি ব্যাটার।

দলীয় ৩৩৭ রানে নবম ব্যাটার হিসেবে শাকিল থামার পর ৩৪৪ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ২টি চার ও ৪টি ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন সাজিদ। বল হাতে ইংল্যান্ডের রেহান আহমেদ ৪টি ও শোয়েব বশির ৩ উইকেট নেন।

পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৫ রানের সূচনার পর পাকিস্তানের দুই স্পিনার নোমান ও সাজিদের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। ২০ রানে পৌঁছাতেই ৩ উইকেট হারিয়ে বসে তারা।

ওপেনার জ্যাক ক্রলি ২ ও ওলি পোপ ১ রানে নোমানের শিকার হন। ১২ রান করা আরেক ওপেনার বেন ডাকেটকে বিদায় দেন সাজিদ।

দিন শেষে জো রুট ৫ ও হ্যারি ব্রুক ৩ রানে অপরাজিত আছেন। নোমান ২টি ও সাজিদ ১টি উইকেট নিয়েছেন।